• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

‘ইত্যাদি’ এবার রাজশাহীর সারদায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

অবশেষে ধারণ করা হয়েছে দেশের জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্ব। পদ্মা পলিবিধৌত, বরেন্দ্রভূমি ও ইতিহাস খ্যাত, পরিচ্ছন্ন নগরী রাজশাহীর সারদায় অবস্থিত ঐতিহ্যবাহী প্রাচীন প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ একাডেমিতে এবারের পর্বটি ধারণ করা হয়েছে। যা আগামী ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) রাত ৮টার বাংলা সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনুষ্ঠানটি ৩০ অক্টোবর (শুক্রবার) প্রচারিত হওয়ার কথা থাকলেও ওই দিন পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হওয়ার কারণে অনুষ্ঠানটি প্রচার হবে ২৯ অক্টোবর। যা পুনঃপ্রচার করা হবে আগামী ১ নভেম্বর (রোববার) রাত ১০টার ইংরেজি সংবাদের পর। 

বিজ্ঞপ্তিতে আরও জানা যায়, ‘ইত্যাদির’ দৃশ্য ধারণ করা হয়েছে গত ১৪ অক্টোবর। প্রাচীন নিদর্শনসমৃদ্ধ প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত বাংলাদেশ পুলিশ একাডেমির অভ্যন্তরে গ্রিক-রোমান স্থাপত্যশৈলীতে নির্মিত ২৫০ বছরের প্রাচীন নিদর্শন ছোটকুঠির সামনে এটি ধারণ করা হয়।

‘ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

এবারের ‘ইত্যাদি’তে রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য, পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে রাজশাহীর সীমান্ত ঘেঁষা বাংলাদেশের ছোট্ট গ্রাম চরখিদিরপুরের ভাঙনকবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে একটি মানবিক প্রতিবেদন। প্রকৃতিগতভাবেই জীবাণু ধ্বংসের অন্যতম উদাহরণ হওয়া সত্ত্বেও গত দুই যুগে বাংলাদেশ থেকে বিলুপ্তির পথে থাকা শকুন এবং এর সংরক্ষণে কাজ করা একদল স্বেচ্ছাসেবকের ওপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। 

এছাড়া মানুষের পারাপারের দুর্ভোগ লাঘবের জন্য বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে সেতু নির্মাণের ওপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। আশ্রয়হীন শিশু ও বৃদ্ধ-বৃদ্ধাদের আশ্রয় দিতে গিয়ে নিজেরাই আশ্রয়হীন হয়ে পড়া মহৎ দম্পতি ডা. শামসুদ্দিন ও মেহেরুন্নেসার প্রতিষ্ঠিত রাজশাহীর বাঘা উপজেলায় অবস্থিত একটি শিশু সদনের ওপর রয়েছে অনুকরণীয় প্রতিবেদন। 

ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের ওপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পর্বতময়, দ্বীপময় প্রত্নতাত্ত্বিক দেশ গ্রিসের রাজধানী এথেন্স এবং গ্রিসের ইভজোন্স নামক সেনাদলের একটি সচিত্র প্রতিবেদন।

রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমিকে নিয়ে রচিত একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশ পুলিশ একাডেমিরই প্রশিক্ষণরত দেড় শতাধিক পুলিশ সদস্য। গানটিতে কণ্ঠ দিয়েছেন কমল, রিয়াদ ও তানজিনা রুমা; নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল। গানের কথা লিখেছেন গীতিকবি মনিরুজ্জামান পলাশ, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী।

উল্লেখ্য, করোনার কারণে ‘ইত্যাদির’ কয়েকটি পর্ব ধারণ করে প্রচার করা সম্ভব হয়নি।