• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাড়ি জীবাণুমুক্ত করবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাড়িতে থাকছেন, নিয়ম মেনে হাত পরিষ্কার করছেন, মেনে চলছেন বিভিন্ন স্বাস্থ্যকর অভ্যাস, আপনি বাড়ি জীবাণুমুক্ত রাখছেন তো? কারণ বাড়িতেই যদি জীবাণু থাকে তবে বাইরের মতো বাড়িও ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। তাই ভাইরাস থেকে বাঁচতে আপনার বাড়ির পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকেও বিশেষ মনোযোগ দেয়া উচিত।

বর্তমান পরিস্থিতির কারণে প্রত্যেকেই তাদের বেশিরভাগ সময় ঘরে বসে কাটাচ্ছে। এমন পরিস্থিতিতে ঘরে যদি পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় না রাখা হয় তবে ঘরে জীবাণুর আখড়া হতে পারে। তাই আপনি প্রতিদিন যেরকমভাবে ঘর পরিষ্কার করেন সেটাই বজায় রাখুন বা আরও ভালোভাবে ঘর পরিষ্কার করুন। যদি বাড়িতে অসুস্থ কেউ থাকে তবে ঘর পরিষ্কারের দিকে আরও বেশি মনোযোগ দেয়া প্রয়োজন।

যেসব কারণে সংক্রমণ বেশি ছড়াতে পারে
যদি বাড়ির কোনো অসুস্থ ব্যক্তির কাশি এবং হাঁচিজনিত সমস্যা থাকে বা কোনো সংক্রামিত ব্যক্তি থাকে তবে তার দ্বারা স্পর্শ করা সমস্ত জিনিসই দূষিত হয়ে যাবে। কাশি এবং হাঁচি দেয়ার সময় যদি সে মুখ না ঢাকে তবে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়। এমন পরিস্থিতিতে বাড়ির টেলিভিশন, রিমোট, রান্নাঘর, আলমারি, ফ্রিজ, সমস্ত দরজার হ্যান্ডল, কল, সুইচ বোর্ড, ফোন, চাদর, বালিশের কভার ইত্যাদি পরিষ্কার করার দিকে অতিরিক্ত মনোযোগ দেওয়া উচিত।

যেভাবে পরিষ্কার করবেন
আপনি যদি নিজের বাড়িকে করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে চান তবে ফিনাইল এবং লিক্যুইড ব্লীচ (সোডিয়াম হাইপোক্লোরাইট) নিন। এরপর, কিছুটা ব্লীচে পরিমাণমতো পানি দিন, দুই থেকে চার মিনিট অপেক্ষা করুন যাতে এটি আপনার চোখে না লাগে। এরপর আপনি গ্লাভস পরে নিন এবং যে জায়গাটি পরিষ্কার করতে চান সেখানে এটি ছড়িয়ে দিন। প্রায় ১৫ মিনিট অপেক্ষা করার পরে, পরিষ্কার কাপড়ের সাহায্যে জায়গাটি মুছুন।

আরও কিছু টিপস জেনে নিন
* রান্নাঘরের থালা বাসন পরিষ্কার করতে আপনি গরম পানি ব্যবহার করতে পারেন। গরম পানি দিয়ে জীবাণু ধ্বংস করা সহজ হয়। রান্নাঘরটিও পরিষ্কার রাখা উচিত।

* রান্নাঘর এবং পরিষ্কার করার জন্য ব্যবহৃত কাপড়কে গরম পানিতে পরিষ্কার করা উচিত। এটি সম্পূর্ণ শুকানোর পরে তা ব্যবহার করুন।

* বাড়িতে যদি কোনো ব্যক্তি অসুস্থ থাকে তবে তার কাপড়টি আলাদা করে ধোবেন। তার কাপড়গুলো ধুয়ে নেয়ার পরে সেগুলো ডেটল পানিতে ভিজিয়ে তারপর শুকাতে পারেন।

সতর্কতা
পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করার আগে আপনার মুখ, হাত এবং মাথা ঢেকে নিন। পরিষ্কার করার সময় আপনার চোখ, নাক এবং মুখে স্পর্শ করা এড়িয়ে চলুন। পরিষ্কারের জন্য যেকোনো কাপড় ব্যবহার করুন। কাজ শেষ হওয়ার পরে এগুলো ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। সবশেষে, প্রায় ৩০ সেকেন্ডের জন্য আপনার হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।