• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ভুয়া খবর চেনার ১০ উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

সম্প্রতি লিবার্টাস প্রকল্প নামের এক গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৪১ ভাগ সোশ্যাল মিডিয়াকে তাদের সবচেয়ে নির্ভরযোগ্য সংবাদের উৎস হিসেবে বিবেচনা করে এবং সংবাদের জন্য ফেসবুক এখন অন্যতম নির্ভরযোগ্য মাধ্যম।

দুর্ভাগ্যক্রমে আমরা এখনও ইন্টারনেটে প্রচুর ভুয়া খবর পোস্ট হতে দেখি। যখন এই বানানো বা ভুয়া খবরগুলো ছড়ায় তখন মানুষ সেগুলোকে সত্য হিসেবে ধরে নেয়। যা মানুষের ভুল সিদ্ধান্ত নেয়ার কারণ হয়ে দাঁড়ায়।

এই ভুল খবরগুলো যেন না ছড়ায় সেই ব্যাপারে ফেসবুক সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তারা নিশ্চিত করতে চায় যে, ফেসবুকের মাধ্যমে ব্যবহারকারীরা যেন সঠিক ও বিশ্বাসযোগ্য তথ্য জানতে পারে।

ভুয়া খবর চিহ্নিত করার ১০টি উপায়-

১. সন্দেহজনক শিরোনাম : ভুয়া খবরের শিরোনামগুলো প্রায়ই উদ্দীপনামূলক ও আকর্ষণীয় হয়ে থাকে। যদি শিরোনামগুলো অবিশ্বাস্য হয়ে থাকে তাহলে তা ভুয়া খবর হতে পারে।

২. লিংক ভালোভাবে লক্ষ্য করুন: একটি অবাস্তব বা দেখতে অনেকটা একই রকম লিংক ভুয়া খবরের সতর্কতা চিহ্ন হতে পারে। অনেক ভুয়া খবরের সাইট মূল খবরের লিংকে সামান্য পরিবর্তন করে ব্যবহার করে থাকে। তাই মূল খবরের লিংকে গিয়ে তা তুলনা করা উচিত।

৩. খবরের উৎস যাচাই করুন: কোনো খবর আপনার বিশ্বস্ত সূত্রের মাধ্যমে লেখা বা প্রকাশিত হয়েছে কি-না তা যাচাই করুন।

৪. অস্বাভাবিক বিন্যাস লক্ষ্য করুন: অনেক ভুয়া খবরের সাইটে ভুল বানান অথবা অস্বাভাবিক বাক্য বিন্যাস থাকে। পড়ার সময় এগুলো লক্ষ্য করুন।

৫. ছবি বিবেচনা করুন: ভুয়া খবরের মধ্যে প্রায়শই অপ্রাসঙ্গিক ছবি বা ভিডিও থাকে। কখনো এই ছবিগুলো সত্য হলেও অনেক সময়ই তা অপ্রাসঙ্গিক। এই ছবিগুলো কোন সূত্র থেকে নেয়া হয়েছে তা খুঁজে যাচাই করতে পারেন।

৬. তারিখ পরীক্ষা করুন: ভুয়া খবরের সময় বা তারিখ এমন থাকতে পারে যা নির্ভরযোগ্য নয় এমনকি তারিখ বদলও করা হয়ে থাকে।

৭. প্রমাণ পরীক্ষা করে দেখুন: লেখকের লেখার সত্যতা এবং তা যথাযথ কি-না তা পরীক্ষা করে নিন। অখ্যাত বিশেষজ্ঞ বা নির্ভরযোগ্য প্রমাণের অভাব ভুয়া খবরের ইঙ্গিত হতে পারে।

৮.অন্যান্য রিপোর্টও দেখুন: যদি অন্য কোনো মাধ্যম একই খবর না প্রচার করে থাকে তাহলে তা ভুয়া খবরের ইঙ্গিত হতে পারে। যদি খবরটি আপনার বিশ্বস্ত একাধিক মাধ্যমে প্রচারিত হয়ে থাকে তাহলে তা সত্য খবর হওয়ার সম্ভাবনা আছে।

৯. খবরটি হাস্য রসাত্মক কি-না: কখনও কখনও ভুয়া খবর হাস্যরস বা কৌতুক থেকে আলাদা করা কঠিন হতে পারে। খবরের মাধ্যমটি প্যারোডি হিসেবে পরিচিত কি-না এবং খবরটি কেবল মজার জন্যই কি-না তা পরীক্ষা করুন।

১০. কিছু খবর ইচ্ছাকৃতভাবে ভুয়া: আপনি যে খবরগুলো পড়েছেন সেগুলো সম্পর্কে যুক্তিযুক্তভাবে চিন্তা করুন এবং কেবলমাত্র এমন খবরই সবাইকে জানান যা আপনার কাছে বিশ্বাসযোগ্য।