মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা নৌকার গণজোয়ারে দিশেহারা বিএনপি প্রার্থী: তাপস এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত ব্যস্ত মহাসড়কে মোটরসাইকেল চালাতে চালাতেই গোসল! ভিডিও ভাইরাল ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা
৭৭

অদ্ভুত মাছ, আদর পেয়ে ফুলে গেলো বেলুনের মতো (ভিডিও)

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২০  

জীবজগতে মাছগুলি টেট্রাওডনটিডে পরিবারের অন্তর্গত। এদের বাস সাধারণত গভীর সমুদ্রে। এই পরিবারের মধ্যে প্রায় ২০০ প্রজাতির মাছ আছে। এদের পাফ ফিশ, পাফার, বেলুন ফিস, ব্লো ফিশ, বাবল ফিশ, গ্লোব ফিশ-সহ নানান নামে ডাকা হয়।

এই মাছগুলো বিপদ এড়াতে সাধারণত বেলুনের মতো ফুলে উঠে। আবার এগুলোকে ধরে শরীরে একটু হাত বোলালেও পুরো ফুটবলের মতো ফুলে উঠে।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যাতে দেখা যাচ্ছে, মাছটি ধরে তার মাথায় গায়ে হাত বোলাতেই ফুলে উঠছে এটি।
ভিডিও:

http://t.ly/GJPxr

তবে এর আগেও এই মাছের ছবি, ভিডিও বিভিন্ন ওয়াল্ডলাইফ চ্যানেল বা সোশ্যাল মিডিয়ায় দেখা গেছে। ন্যাশনাল জিওগ্রাফিকের ইউটিউব চ্যানেলেও এই পাফ ফিশ নিয়ে ভিডিয়ো পাওয়া যায়। যেখানে দেখা যাচ্ছে, শিকারির হাত থেকে বাঁচতে কীভাবে নিজের শরীরকে ফুলিয়ে নিচ্ছে একটি পাফ ফিশ। শেষ পর্যন্ত সে বেঁচেও যায় এই কৌশলে।

এই বিভাগের আরো খবর