বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী

অফিসে একজন হাই তুললে ঘুম পায় সবার: গবেষণা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

আমরা সারাদিনের বেশিরভাগ সময় মোবাইল, ইন্টারনেট, টেলিভিশন ও ল্যাপটপের সঙ্গে কাটাই। যার প্রভাব পড়ছে আমাদের কাজকর্ম জীবনে। আর তার ওপরে অফিসের কাজের ব্যবস্ততা তো রয়েছেই।

না ঘুমানোর অভ্যাস খুবই খারাপ। রাতে নিয়মিতভাবে ৭-৮ ঘণ্টা ঘুমাতে হবে। আর আপনি না ঘুমালে এর কুপ্রভাব নিজের সঙ্গে সঙ্গে প্রিয়জনের শরীরের ওপরও পড়ে। এ তথ্য জানিয়েছে একটি গবেষণা।

গবেষকরা জানাচ্ছেন, রাতে ঠিকমতো ঘুম না হলে তার প্রভাব পড়ে প্রথমে নিজের ওপরে, এর পর কর্মক্ষেত্রে।

গবেষণা বলছে, প্রতিদিন রাতে অন্তত ৭ ঘণ্টা ঘুমানো খুব জরুরি। যদি কোনো ব্যক্তি ৭ ঘণ্টার কম ঘুমান তা হলে তার মস্তিস্কের ওপর চাপ পড়ে। এ ছাড়া প্রতিদিন যদি এমন চলতে

থাকে, তা হলে ধীরে ধীরে ওই ব্যক্তির স্নায়ুতন্ত্র দুর্বল হয়ে পড়ে। দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে। তবে সম্প্রতি ‘ডুরোফেল্কস’ নামে একটি সংস্থা বিভিন্ন মানুষের হাইতোলার ওপর গবেষণা চালিয়েছে।

এই সংস্থার গবেষণায় জানা গেছে, রাতে ঠিকমতো না ঘুমান পরের দিন অফিসের কাজকর্মের ওপর তার প্রত্যক্ষ প্রভাব পড়ে। এমনও হতে পারে, বারবার হাই উঠতে পারে। আর এই হাই তোলা আপনার সহকর্মীর মস্তিস্কের ওপরও প্রভাব ফেলে।

গবেষণা থেকে আরও জানা যায়, অফিসে একজন কর্মী যদি কাজের ফাঁকে বারবার হাই তুলতে থাকে তবে, তার প্রভাবে পড়ে অন্য সহকর্মীদের ওপর। ফলে অফিসে কাজের মধ্যেই চোখে ঘুম নেমে আসতে পারে কর্মীদের, যা স্বাভাবিক কাজের ব্যাঘাত ঘটনায়।

তবে ‘ডুরোফেল্কস’ নামের ওই সংস্থাটি বিভিন্ন মানুষের ঘুমের ধরন নিয়ে গবেষণা চালিয়েছেন। এর পাশাপাশি মানুষের হাই তোলার ওপরেও গবেষণা চালিয়েছে। সেখানেই উঠে এসেছে নতুন এ তথ্য।