• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা
২৩৫

অবশেষে শতভাগ কার্যকর অ্যান্টিবডি আবিষ্কার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মে ২০২০  

বিশ্ব দেখছে আশার আলো। অবশেষে করোনা ভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় একটি সফল অ্যান্টিবডি আবিষ্কারের দাবি করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি সোরেন্টো থেরাপিউটিকস। ভ্যাকসিন বা টিকা বাজারে আসার কয়েক মাস আগেই এই অ্যান্টিবডি বাজারে পাওয়া যাবে।

তারা বলছে, করোনা প্রতিরোধী এই অ্যান্টিবডি শতভাগ কার্যকর এবং রোগী মাত্র চারদিনেই করোনামুক্ত হবে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজের এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

সান দিয়োগোর কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে এসটিআই-১৪১৯ এন্টিবডির বিস্তারিত তুলে ধরবে বলে জানানো হয়েছে। 

সোরেন্টো থেরাপিউটিকসের প্রতিষ্ঠাতা ও সিইও ডা. হেনরি জি বলেন, এর মাধ্যমে আরোগ্য সম্ভব। আমরা এর ওপরই জোর দিচ্ছি। যদি আপনার শরীরে নিষ্ক্রিয় করে দেওয়ার মতো অ্যান্টিবডি থাকে তবে সামাজিক দূরত্ব বজায় রাখার আর প্রয়োজন হবে না।

খবরে বলা হয়েছে, সংক্রমণজনিত রোগের চিকিত্সায় অ্যান্টিবডির ব্যবহার শত বছর ধরে চলে আসছে। যদিও এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন থেকেই গেছে। সেজন্য ক্লিনিক্যাল ট্রায়ালে সফল অ্যান্টিবডি বা করোনামুক্ত ব্যক্তির প্লাজমায় আক্রান্ত ব্যক্তির চিকিত্সা নতুন চ্যালেঞ্জে ফেলতে পারে বলে আশঙ্কা করে আসছেন বিশেষজ্ঞরা।

হেনরি জি বলেন, আমরা জোর দিয়ে বলতে চাই—এমন সমাধান এসেছে যা ১০০ ভাগ কার্যকর। এসটিআই-১৪৯৯ নামে এই অ্যান্টিবডি যদি আপনার শরীরে দেওয়া হয়, তাহলে সামাজিক দূরত্বও আপনাকে বজায় রাখতে হবে না। এই অ্যান্টিবডি মানবদেহে থাকা ভাইরাসটিকে চারপাশ থেকে ঘিরে ধরে এবং দেহ থেকে বের করে দেয়।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর