শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের ২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রীজ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা সরকারিভাবে স্যানিটারি ন্যাপকিন ফ্রি পাবে মেয়েরা হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ
১২

অভিবাসন নিয়ে সচেতন হওয়ার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  


 অভিবাসন নিয়ে সচেতনতার ওপর গুরুত্বারোপ করেছেন তথ্য প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসান। 
সোমবার (০২ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করেছে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম। আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে যৌথভাবে সহযোগিতা করেছে ইউরোপীয় ইউনিয়ন ও ঢাবি চলচ্চিত্র সংসদ।
প্রথম দিনের সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিভিশন, ফিল্ম এবং ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া, আইওএম’র ডেপুটি চিফ অব মিশন এমরাহ গুলার, চলচ্চিত্র অভিনেতা ফজলুর রহমান বাবু, ব্র্যাকের হেড অব মাইগ্রেশন প্রোগ্রাম শরিফুল হাসান এবং লেখক ও চলচ্চিত্র নির্মাতা সাদাত হোসাইন।
অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসান বলেন, অভিবাসন শব্দটি পীড়াদায়ক। শুধু বাংলাদেশেই নয় সমগ্র বিশ্বে এটি একটি বড় সমস্যায় রূপ নিয়েছে। অভ্যন্তরীণ দ্বন্দ্ব কলহ সন্ত্রাসের কারণে যার মাত্রা মুসলিম দেশগুলোতে ব্যাপক। আমরা যখন মিয়ানমার সরকারের জাতিগত বিদ্বেষের ভয়াবহতা দেখি তখন অভিবাসনের বাস্তব চিত্র আমাদের সামনে স্পষ্ট হয়ে ওঠে। তাই এই সমস্যা নিয়ে চলচ্চিত্র নির্মাণ প্রশংসনীয় উদ্যোগ।
শিক্ষার্থীদের লক্ষ্য করে তিনি বলেন, তোমাদের আত্মীয়-স্বজন ও প্রতিবেশী কেউ না কেউ বিভিন্ন মাধ্যমে বিদেশে যেতে চাইছে কর্মের সন্ধানে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসাবে তোমাদের দায়িত্ব হবে তাদেরকে অভিবাসনের বিষয়ে সচেতন করে তোলা।
চলচ্চিত্র অভিনেতা ফজলুর রহমান বাবু বলেন, চলচ্চিত্র সমাজ ও সংস্কৃতির দর্পণ হিসাবে কাজ করে। তাই চলচ্চিত্রকর্মী হিসাবে আমাদের দায়িত্ব সমাজের বাস্তবচিত্র মানুষের কাছে তুলে ধরা। এক্ষেত্রে বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে অভিবাসন নিয়ে নির্মিত চলচ্চিত্র খুবই গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরো খবর