• রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের

অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় পরমাণু সমঝোতা পূর্ণতা পেয়েছে : চীন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা সংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের প্রথম পর্যায় ১৮ অক্টোবর পূর্ণতা পেয়েছে। ওই প্রস্তাবের ভিত্তিতে গত ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এক বক্তব্যে এ মন্তব্য করেন ওয়াং ই।

চীনা পররাষ্ট্রমন্ত্রী পারস্য উপসাগর পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে এই পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব রক্ষা করার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান।

১৮ অক্টোবর ইরানের ওপর থেকে স্বয়ংক্রিয়ভাবে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার প্রতি ইঙ্গিত করে ওয়াং ই বলেন, নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্যদেশ পরমাণু সমঝোতা ও ২২৩১ নম্বর প্রস্তাবের ন্যায়সঙ্গত বাস্তবায়ন চায়।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়। এর পরপরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব পাস করে এই সমঝোতাকে আন্তর্জাতিক আইনের মর্যাদা হয়।

ওই সমঝোতায় বলা হয়েছিল, ২০২০ সালের ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে উঠে যাবে এবং এ বিষয়ে এই সংস্থার পক্ষ থেকে আলাদা কোনো ঘোষণা দিতে হবে না।

সে অনুযায়ী তিনদিন আগে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেছে এবং ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেছেন, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর রাশিয়া ও চীনের কাছ থেকে সমরাস্ত্র কেনার ব্যাপারে চুক্তি করেছে ইরান।
সূত্র : পার্সটুডে