• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মেট্রোরেলের অগ্রগতি ৬১ শতাংশ : কাদের ‘শিশুবক্তা’ রফিকুল ৭ দিনের রিমান্ডে সম্মিলিত প্রয়াসে করোনা একদিন পরাজিত হবে: কাদের দেশে করোনায় আরও ৯৫ প্রাণহানি প্রকৌশলে গুচ্ছ পদ্ধতির ভর্তি আবেদন শুরু ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় আরও ১১ জন গ্রেফতার চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হক্কানী আলেম সমাজ করোনায় প্রাণ গেল আরও ৯১ জনের নারায়ণগঞ্জকাণ্ডে মামুনুলের সম্পৃক্ততা আছে: সিআইডি বিএনপির আমলে যে সার ৯০ টাকা ছিল আজ তা ১২ টাকা : প্রধানমন্ত্রী করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী

অ্যালবার্ট আইনস্টাইনের জন্মদিন আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২১  

অ্যালবার্ট আইনস্টাইন ১৮৭৯ খ্রিষ্টাব্দের ১৪ মার্চ জার্মানির উল্‌ম শহরে জন্মগ্রহণ করেন। তিনি মূলত আপেক্ষিকতার তত্ত্ব (আধুনিক পদার্থবিজ্ঞানের দু’টি স্তম্ভের একটি) এবং ভর-শক্তি সমতুল্যতার সূত্র, E = mc2 (যা বিশ্বের সবচেয়ে বিখ্যাত সমীকরণ হিসেবে খ্যাত) আবিষ্কারের জন্য বিখ্যাত।

তিনি ১৯২১ খ্রিষ্টাব্দে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে তার বিশেষ অবদান এবং আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য তিনি এ পুরস্কার লাভ করেন।

আইনস্টাইন তার জীবনে শত শত বই এবং গবেষণাপত্র প্রকাশ করেছিলেন। তিনি তিন শতাধিক বৈজ্ঞানিক গবেষণাপত্র এবং ১৫০টি অবৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশ করেছিলেন। ২০১৪ খ্রিষ্টাব্দের ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় এবং সংরক্ষণাগারগুলো ঘোষণা করে, আইনস্টাইনের প্রকাশিত গবেষণাপত্রে ৩০ হাজারেরও বেশি অনন্য নথি রয়েছে।

১৯৫৫ খ্রিষ্টাব্দের ১৮ এপ্রিল বিশ্বখ্যাত এ বিজ্ঞানীর মৃত্যু হয়।