• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর বাংলাদেশ ও বাঙালির অনুপ্রেরণার উৎস বঙ্গবন্ধু: রাষ্ট্রপতি করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৬৯২

আজ একসঙ্গে দেখা যাবে চাঁদ ও মঙ্গল গ্রহ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মে ২০২০  

করোনাভাইরাসের কারণে ২০২০ সাল প্রায়ই জর্জরিত হয়ে উঠেছে। তবে জ্যোতির্বিদদের কাছে এটি ‘সোনার’ বছর। একাধিক ঘটনার সাক্ষী থাকছে চলতি বছরের আকাশ। আজও একটি মহাজাগতিক ঘটনা ঘটবে, যার সাক্ষী হতে পারেন আপনিও। এদিন একসঙ্গে দেখা যাবে চাঁদ ও মঙ্গল গ্রহকে।

গতকাল রাতেও ‘সোয়ান’ নামের একটি ধূমকেতুকে চাঁদের সঙ্গে দেখা গিয়েছিল। এবার চাঁদের সঙ্গে দৃশ্যমান হবে লাল গ্রহ মঙ্গল। আকাশে গ্রহ দুটিকে কাছাকাছি দেখা গেলেও আদতে চাঁদ ও মঙ্গলের মধ্যে অনেকটাই দূরত্ব থাকবে।

জানা গেছে, আজ পৃথিবী থেকে প্রায় ৩ লাখ ৯৮ হাজার কিলোমিটার দূরত্বে অবস্থান করবে চাঁদ। অন্যদিকে মঙ্গল গ্রহটি চাঁদের দূরত্বের প্রায় ৪২৫ গুণ দূরে অবস্থান করবে।

আর্থ স্কাইয়ের তথ্য মতে, সাম্প্রতিক দিনগুলোতে খুব উজ্জ্বল দেখাচ্ছে মঙ্গল গ্রহকে। এখন রাতের আকাশে অষ্টম উজ্জ্বলতম নক্ষত্র হচ্ছে মঙ্গল গ্রহ।