• রোববার   ০৬ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ২০ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা তৈরি করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী ১০ জেলায় করোনার অ্যান্টিজেন টেস্ট উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’। প্রতি বছর ২৭ অক্টোবর দিবসটি পালন করা হয়। বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যেমন ইউনেস্কোর সংগ্রহশালা, সংরক্ষণাগার, অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া এবং পরীক্ষামূলক প্রকল্প দিবসটির নিয়ে কাজ করছে।

২০০৫ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) এক সাধারণ সম্মেলনে দিবসটির অনুমোদন দেয়। এ দিবসের উদ্দেশ্য হলো বিভিন্ন অডিওভিস্যুয়াল ডকুমেন্ট যেগুলো জাতিগত পরিচয় বহন করে তা সংরক্ষণের জন্য জরুরী ভিত্তিতে সাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।
 
বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যারা এ দিবসটি নিয়ে কাজ করছে তাদের লক্ষ্য হচ্ছে, ঐতিহ্যের সংরক্ষণ, ব্যবহার এবং স্থায়িত্ব নিয়ে কাজ করা। অডিওভিস্যুয়াল ভান্ডারগুলোর জন্য প্রতিষ্ঠানগুলো এক মুক্ত উৎস চুক্তির মাধ্যমে পরিচালিত হয়। ইন্টারনেট, মিডিয়া সামগ্রীসহ, চিত্রের তৈরি ও লিখিত শব্দসহ বিভিন্ন উপায়ে অডিওভিস্যুয়াল বিষয়টি ধারণ করা হয়।

এ বিষয়টি কয়েকটি অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া প্ল্যাটফর্ম খুঁজেও পাওয়া যায়। পরীক্ষামূলক প্রকল্পগুলোর উদ্ভাবনী উপস্থাপনা এবং অন্যান্য অডিওভিস্যুয়াল সামগ্রী অনলাইনে দেখার ও ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে এ সংস্থাগুলো।