• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
১২

আজ ২ লাখ ৫১৪৫ হাজার কোটি টাকার নতুন এডিপির অনুমোদন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মে ২০২০  

 জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) আজ যোগাযোগ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসন্ন ২০২০-২১ অর্থ বছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিতে যাচ্ছে।
রাজধানীর শেরে বংলা নগর এনইসি সম্মেলনকক্ষে আগামীকাল সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগদান করবেন।
পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা জানান, নতুন এডিপির মোট ব্যয়ের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা আসবে সরকারের নিজস্ব তহবিল থেকে এবং ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা পাওয়া যাবে বৈদেশিক সহায়তা বাবদ।
তিনি আরো জানান, নতুন এডিপির আকার চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ১২ হাজার ২২৪ কোটি টাকা বেশি।
পরিকল্পনা সচিব মুহাম্মদ নুরুল আমীন বাসসকে বলেন, যোগাযোগ, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এবারের এডিপি চূড়ান্ত করা হয়েছে। সব মন্ত্রণালয় ও বিভাগের সাথে বিস্তারিত আলোচনা করে এডিবি প্রস্তুত করা হয়েছে, তাই কোন খাতে বরাদ্দের ঘাটতি থাকবে না বলে তিনি জানান।
করোনা মহামারির কারণে এডিপি চূড়ান্ত করার ক্ষেত্রে কোন সমস্যা তৈরি হচ্ছে কিনা-এমন প্রশ্নের উত্তরে পরিকল্পনা সচিব জানান, করোনা মোকাবেলায় চলতি এডিপির আওতায় প্রধানমন্ত্রী ১১২৭ ও ১৩৬৪ কোটি টাকা ব্যয়ে দু’টি পৃথক প্রকল্প অনুমোদন করেছেন। তিনি বলেন, এই অবস্থা চলতে থাকলে আগামী অর্থবছরেও এভাবে প্রকল্প অনুমোদন দেয়া যাবে।
এর আগে গত ১২ মে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে পরিকল্পনা কমিশন আসন্ন ২০২০-২১ অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার এডিপির খসড়া অনুমোদন করে। নতুন এডিপিতে অনুমোদিত প্রকল্প যুক্ত হচ্ছে ১ হাজার ৫৫৮টি।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর