• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল
১৫

আঞ্চলিক উন্নয়ন তরান্বিত করতে কানেকটিভিটির ওপর গুরুত্বারোপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

 


এ অঞ্চলের উন্নয়ন ত্বরান্বিত করতে সব প্রতিবেশী দেশের সঙ্গে কানেকটিভিটি জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশরা সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

রোববার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সব প্রতিবেশীর সঙ্গে কানেকটিভিটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা কানেকটিভিটি সম্প্রাসারণ করছি। এমনকি ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বন্ধ হওয়া রুটগুলো পুনরায় চালু করছি।

বাংলাদেশের বিমানবন্দরগুলোকে আরও উন্নত করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রতিবেশীরা এই বিমানবন্দর ব্যবহারের সুযোগ নিতে পারে।

তিনি বলেন, নেপাল, ভুটান বাংলাদেশের সৈয়দপুর বিমানবন্দর, মংলা ও পায়রা সমুদ্র বন্দর ব্যবহার করতে পারে।

এসব বন্দরে আমদানি পণ্য রাখার গুদাম তৈরির জন্য ভুটান জায়গা চেয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্র, কানাডার সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চালু করতে সরকারের চেষ্টার কথাও উল্লেখ করেন তিনি।

এসময় মুক্তিযুদ্ধকালীন নেপালের সমর্থনের কথা স্মরণ করেন দেশটির সঙ্গে বাংলাদেশ চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশরা বলেন, বাংলাদেশের সঙ্গে ব্যাপক পরিসরে কানেকটিভিটি চায় নেপাল। মোটর ভেহিক্যাল চুক্তি কার্যকর এখন। 

এসময় দু-দেশের মধ্যেকার বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন রাষ্ট্রদূত বংশীধর মিশরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে নেপালের রাষ্ট্রদূত বলেন, নেপালের মানুষ আপনার নেতৃত্বের প্রশংসা করে। আমরা আপনার দেশকে অনুসরণ করি।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়া নেপালের জন্য অনুসরণ করার মতো একটা উদাহরণ। 

এসময় বাংলাদেশ ও নেপালের মধ্যেকার সাংস্কৃতিক সাদৃশ্যের কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত দেশটিতে ভয়াবহ ভুমিকম্পে বাংলাদেশের সহযোগিতার কথা স্মরণ করেন।

আগামী এপ্রিল মাসে কাঠমান্ডুতে Sagarmatha (mountain) dialogue অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়ে একটি নিমন্ত্রণপত্র হস্তান্তর করেন নেপালের রাষ্ট্রদূত।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর