মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ
৪৩১

আত্মনির্ভরশীল হবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৮  

জীবন চালাতে আয় জরুরি। তা চাকরি করে হোক বা ব্যবসা। কিন্তু আমাদের দেশে যুব সমাজের জন্য পর্যাপ্ত চাকরির সুযোগ নেই। অনেকে বারবার চাকরির পরীক্ষায় ব্যর্থ হয়ে হাল ছেড়ে দিচ্ছেন। কারও আবার অন্যের অধীনে, নিজের মতের বাইরে গিয়ে দশটা-পাঁচটার ডিউটিতে চরম অনিহাও আছে। আবার অনেকর নেই নতুন কোনো ব্যবসা শুরুর পর্যাপ্ত মূলধন।

তবে চোখ-কান খোলা রাখলে আপনিও অল্প সময় বা মূলধন দিয়ে শুরু করতে পারেন আয়। সেই আয় ছাড়িয়ে যেতে পারে বড় কোনো চাকরির বেতনকেও। স্বাস্থ্যবান করে তুলতে পারে আপনার পকেট।

বাড়ি কেনা-বেচার মধ্যস্তকারী : 
চাকরি নেই এ দিকে টাকারও দরকার? চিন্তা কী? বাড়ি বা জমির কেনাবেচা এই মুহূর্তে যথেষ্ট লাভজনক ব্যবসা। প্রথমে চেনাশোনার মধ্যে দিয়ে শুরু করুন। আস্তে আস্তে যোগাযোগের পরিধি বিস্তৃত হয়ে যাবে।

পশুপালন: 
যদি আপনি পেট (গৃহপালিত পশু) লাভার হন তাহলে এই ধরনের কাজ আপনার জন্য আদর্শ। বাড়িতে বা অন্য কোথাও জায়গা ভাড়া নিয়ে শুরু করতেই পারেন পাখির খামার।  নিশ্চিত থাকেন মাসের শেষে পকেটে আসবে অনেক টাকা।

সৃজনশীল দক্ষতা : 
সবার মধ্যেই কিছু না কিছু সৃজনশীল দিক থাকেই। কেউ ভালবাসেন কবিতা লিখতে, কেউ ভালবাসেন ঘর সাজাতে, আবার কেউ ভালবাসেন ফোটো তুলতে। নিজের ভিতরের সৃজনশীলতাকে অবহেলা না করে তাকে কাজে লাগান। কে বলতে পারে, হয়তো একজন ভালো ফোটোগ্রাফার বা কবি বা ইন্টেরিওর ডিজাইনার হয়েই জীবনে সাফল্য পেতে পারেন আপনি।

অনলাইনে চাকরি : 
বহু মানুষ আছেন যারা জীবনে ব্যস্ততার কারণে নিজেদের গবেষণার প্রজেক্ট লেখার সময় পান না। অনেক সময় তারা একজন অ্যাসিস্ট্যান্ট খোঁজেন। যদি ঘরে বসে টাকা রোজগার করতে চান তাহলে এই ধরনের বিভিন্ন সংস্থার সাইটে নিজের অ্যাকাউন্ট খুলুন আর টাকা আয় করুন ঘরে বসেই।

অনলাইন সার্ভে : 
নানা রকম পরীক্ষা-নিরীক্ষার জন্য নানান সার্ভে পেপার অনলাইনে দেওয়া থাকে। সেখানে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য টাকা দেওয়া হবে আপনাকে।

ম্যাকানিক্যাল : 
টিভি, ফ্রিজ, মোবাইল, মিক্সি, মাইক্রোওয়েভ থেকে শুরু করে যে কোনও মেশিন মেরামত করা শিখে নিন। এই ধরনের মেরামতির কাজও কিন্তু আজকের দিনে যথেষ্ট লাভদায়ক।

ফ্রিলান্সার লেখক : 
যদি আপনি লিখতে ভালোবাসেন তাহলে ফ্রিলান্সিংয়ে লেখালিখি করাও আপনার জন্য লাভদায়ক। এতে কোনও দায়বদ্ধতা নেই। বরং আছে সৃষ্টির মজা।

হোম ডেলিভারি : 
রান্না করতে ভালবাসেন?  সহজেই করতে পারেন হোম ডেলিভারির ব্যবসা। এতে লাভ তো হবেই, পাশাপাশি হরেক রকম রান্নায় মনও ভালো থাকবে আপনার।

গৃহ শিক্ষকতা : 
টাকা রোজগারের এর থেকে সহজ পদ্ধতি আর কি হতে পারে? নিজের যোগ্যতা বুঝে এবং পছন্দের বিষয় বেছে নিয়ে সহজেই গৃহ শিক্ষকতা করতে পারেন।

গবেষণায় সাহায্য : 
যদি আপনি বিজ্ঞানের ছাত্র হন তাহলে এই ধরনের কাজ আপনার জন্য আদর্শ। এতে এক দিকে যেমন জ্ঞানের পরিধিও বৃদ্ধি পাবে, তেমনই পকেটও ভরবে।