সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ টিসিবি-ভোক্তা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ
১৫

আবার ফিরে আসবেন ‘বঙ্গবন্ধু’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী আজ। তিনি বেঁচে থাকলে তার বয়স হতো একশ’বছর। তিনি আমাদের দিয়েছেন স্বাধীনতা, দিয়েছেন একটা জাতীয় পতাকা, জাতীয় সংগীত আর একটা মানচিত্র। আমাদের দেশ যত দিন থাকবে, নদ-নদী যত দিন বইবে, তত দিনই কীর্তি থেকে যাবে বঙ্গবন্ধুর। বাস্তবে তাকে আর দেখা যাবে না কিন্তু আবার ঠিকই ফিরে আসবেন বঙ্গবন্ধু, আর সেটি রূপালি পর্দায়।

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু’ শিরোনামের বায়োপিক নির্মাণ করছেন বলিউড বায়োপিক মাস্টার শ্যাম বেনেগাল। এরইমধ্যে শেষ হয়েছে চিত্রনাট্যের কাজ। কয়েকদিন আগে এই বায়োপিকের অভিনয় শিল্পীদের আংশিক তালিকা প্রকাশ করে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)।

সেই তালিকা থেকে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করবেন জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে বয়সভিত্তিক রূপে কয়েকজনকে অভিনয় করতে দেখা যাবে। তাদের মধ্যে নুসরাত ফারিয়া (ছোট শেখ হাসিনা), জান্নাতুল সুমাইয়া (বড় শেখ হাসিনা), ওয়ানিয়া জারিন আনভিতা (শেখ হাসিনা ৮-১২ বছর) ও শেখ রেহানার চরিত্রে অভিনয় করবেন সামান্তা রহমান (শেখ রেহানা ছোট)। 

বিএফডিসি কর্তৃক প্রকাশিত প্রাথমিক ওই তালিকা থেক আরো জানা যায়, বঙ্গবন্ধুর বায়োপিক সৈয়দ নজরুল ইসলামের চরিত্রে অভিনয় করবেন দেওয়ান মো. সাইফুল ইসলাম সামদ, এ. কে ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, আব্দুল হামিদ খান ভাষানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ। 

এছাড়া, শেখ কামালের চরিত্রে বয়সভিত্তিক অভিনয় করবেন কামরুল হাসান/ইশরাক তূর্য্য/ তৌহিদ, শেখ জামালের চরিত্রে শরীফ সিরাজ, মানিক মিঞার চরিত্রে তুষার খান, খন্দকার মোস্তাক আহমেদের চরিত্রে ফজলুর রহমান বাবু, শেখ মনির চরিত্রে মোস্তাফিজুর ইমরান নুর। 

তবে যে তালিকাটি প্রকাশ করেছে সেটি প্রাথমিক তালিকা। মঙ্গলবার ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এ ছবির শিল্পীদের পুরো তালিকা প্রকাশ পাবার কথা রয়েছে।

এই বায়োপিকে উঠে আসবে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি। তারুণ্য থেকে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তী সময়ের মুজিবের দেখা মিলবে ছবিতে।

বায়োপিকটি নির্মাণের কাজে নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে সহযোগী পরিচালক হিসেবে কাজ করবেন দয়াল নিহালানি। এর চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। আর কস্টিউম ডিরেক্টর হিসেবে থাকছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

বাংলা ভাষায় নির্মিত বঙ্গবন্ধু বায়োপিকটি, তবে পর্দায় হিন্দি সাব-টাইটেল থাকবে। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এ চলচ্চিত্রটির বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ সরকার ও ৪০ ভাগ দিচ্ছে ভারত সরকার।

১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করলেন বঙ্গবন্ধু। শুরু হয়েছে মুজিববর্ষ। শিগগিরই শুরু হবে এই বায়োপিকের শুটিং। মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই শেষ হবে বায়োপিকের নির্মাণ কাজ।

এই বিভাগের আরো খবর