• রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার প্রধানমন্ত্রী কাল আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরির উদ্বোধন করবেন ২০২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, শনাক্ত ১২৮২ শিক্ষার্থীদের আমরা এক হাজার করে টাকা দেব: প্রধানমন্ত্রী সিনহা হত্যা: জবানবন্দি শেষে কারাগারে চার পুলিশ
৩৯

আল্লাহর শেখানো দোয়ায় ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করুন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

আমরা কেউই ভুলের উর্ধ্বে নয়। কোনো কাজে ভুল করার সঙ্গে সঙ্গে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চাইলে তিনি তাঁর প্রিয় বান্দাকে ক্ষমা করে দেন। 

বান্দা কীভাবে ক্ষমা চাইবে, সে ধরণও আল্লাহ তায়ালা পবিত্র কোরআনুল কারিমে তুলে ধরেছেন। মুমিন বান্দা এই ছোট্ট দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ভুল থেকে ক্ষমা চাইবেন-

رَبَّنَا لاَ تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا

উচ্চারণ: ‘রাব্বানা লা তুআখিজনা ইন্নাসিনা আও আখত্বানা।

অর্থ: হে আমাদের প্রভু! যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদের অপরাধী করো না।’ (সূরা: বাকারাহ, আয়াত: ২৮৬)।

আমাদের এসব ভুল হতে পারে মনের ইচ্ছা কিংবা অনিচ্ছায়। ভুল যেভাবেই হোক না কেন, সঙ্গে সঙ্গে আল্লাহর শেখানো ভাষায় ছোট্ট এ দোয়ার মাধ্যমে ক্ষমা প্রার্থনা করা জরুরি। আশা করা যায়, মহান আল্লাহ বান্দার ভুলগুলো ক্ষমা করে দেবেন।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে ইচ্ছা-অনিচ্ছাকৃত সব ভুল থেকে মুক্তি লাভের জন্য উক্ত দোয়ার মাধ্যমে প্রার্থনা করার তাওফিক দান করুন। গুনাহমুক্ত জীবন যাপনের তাওফিক দান করুন। আমিন।