• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের

আশরাফুলের জন্মদিন আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

আশার ফুল, আশরাফুল। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মতো বড় দলের বিপক্ষে প্রথমবারের মতো দেশকে জয়ের মুখ দেখেছিলেন তিনি। আজ ৭ জুলাই, বাংলাদেশ জাতীয় দলের এক সময়ের এই লিজেন্টের জন্মদিন।

১৯৮৪ সালের আজকের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। একুশে পরিবারের পক্ষ থেকে টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানকে রইল জন্মদিনের শুভেচ্ছা।

আন্তর্জাতিক ক্রিকেটে আশরাফুলের অভিষেক ২০০১ সালে, ১১ এপ্রিল। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে। শুরুটা ভালো ছিল না। ৬ বলে দুটি চারে ৯ রান করতেই ফেরেন সাজঘরে। বল হাতে ৪ ওভারে ২৫ রান দিয়ে ১ উইকেট দখলে নেন। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৩৬ রানে।

টেস্ট ক্রিকেটে আশরাফুলের পথচলা শুরু হয়েছিল অনন্য এক রেকর্ড দিয়েই। একই বছরের (২০০১) সেপ্টেম্বরে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে তার টেস্ট অভিষেক। স্মরণীয় অভিষেকই হয়েছিল আশরাফুলের। সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে প্রথম টেস্ট ম্যাচে সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি। খেলেছিলেন ১১৪ রানের ইনিংস।

টি-টোয়েন্টিতে আশরাফুলের যাত্রা শুরু ২০০৭ সালে। কেনিয়ার বিপক্ষে ২০ বলে চারটি চার ও একটি ছক্কায় ৩৬ রান করেছিলেন তিনি। বাংলাদেশ জয় পেয়েছিল ৫ উইকেটে (১৪ বল হাতে রেখেই)।

২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) ম্যাচ পাতানোর সঙ্গে জড়িয়ে পড়েন আশরাফুল। পরে আশরাফুলকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিষিদ্ধ ছিলেন ৫ বছর।

সাজা ভোগ করে ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন আশরাফুল। প্রায় সব সাক্ষাৎকারেই স্পষ্ট বোঝা যায় কতটা অনুতপ্ত তিনি। তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে জাতীয় দলের হয়েও করেছেন বেশ কিছু স্পট ফিক্সিং। তবে সেসব প্রমাণিত সত্য নয়। আশরাফুল নিজেও কখনও মুখ খোলেননি এ ব্যাপারে।

ফিক্সিংয়ের কালো অধ্যায় পেরিয়ে আবারও জাতীয় দলে ফেরার সংকল্প রয়েছে দেশের ক্রিকেটের প্রথম মহাতারকার। আজ পূরণ হলো আশরাফুলের ৩৬ বছর। বয়স ৩৬ হলেও, আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বপ্ন এখনও দেখেন তিনি।