• মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স
১০১

আসছে ফাইভ-জি ল্যাপটপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে। বিশ্বসেরা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো ডেল ও এইচপি।

নতুন এ যৌথ উদ্যোগে মিডিয়াটেক ফাইভ-জি সাপোর্টেড মডেম তৈরিতে সহায়তা করবে এবং ইন্টেল পুরো কার্যক্রমের উন্নয়ন, সাপোর্ট এবং ফাইভ-জি মডেমের যাবতীয় সেবা দেবে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপে ইতোমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বাড়ছে। তবে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২১ সালের আগে ফাইভ-জির প্রসার তেমনভাবে হবে না। তবে ভবিষ্যত চিন্তাকে সামনে রেখেই কাজ শুরু করে দিয়েছে ডেল, এইচপি ও ইন্টেল।

ইন্টেলের সঙ্গে মিডিয়াটেকের এ চুক্তি বাজারে ফাইভ-জিভিত্তিক ল্যাপটপ তৈরিতে যুক্ত থাকা কোয়ালকমের অন্যতম প্রতিযোগী হিসেবে বাজারে স্থান করতে পারে বলে ধারণা প্রযুক্তি বাজার গবেষকদের। এ বছরের কম্পিউটেক্স মেলায় ইতোমধ্যে কোয়ালকম ও লেনেভো ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ তৈরির ঘোষণা দিয়েছে। যা ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে।

প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর