• রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার প্রধানমন্ত্রী কাল আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরির উদ্বোধন করবেন ২০২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, শনাক্ত ১২৮২ শিক্ষার্থীদের আমরা এক হাজার করে টাকা দেব: প্রধানমন্ত্রী সিনহা হত্যা: জবানবন্দি শেষে কারাগারে চার পুলিশ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৮৯২ বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মা আর নেই মসজিদে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ২৭
৩০০

ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখবে একটি পাতা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ডায়াবেটিস রোগীরা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কী না করেন! তবুও তা কমতেই থাকে। কারণ ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিন উৎপাদন বন্ধ হয়ে যায়। আর এ কারণেই শরীরে ইনসুলিনের মাত্রা স্বাভাৃবিক রাখতে ডায়াবেটিস রোগীরা নিয়মিত ইনজেকশন নিয়ে থাকেন। তবে জানেন কি? একটি পাতাই পারে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে।

অনেকেই মনে করেন, ধনেপাতা শুধু রান্নার স্বাদ বাড়াতে কাজে লাগে। একাধিক স্বাস্থ্য সমস্যা দূর করতেও এর জুড়ি মেলা ভার! আসুন তবে জেনে নেয়া যাক ধনেপাতার কয়েকটি স্বাস্থ্যগুণ সম্পর্কে যেগুলো হয়তো অনেকেরই অজানা-

আগেই জেনে নেয়া যাক ইনসুলিন কী?

ইনসুলিন হলো একটি হরমোন, যেটি মানবদেহের অগ্ন্যাশয়ের আইলেটস অব ল্যাঙ্গারহান্টসের বিটা কোষ থেকে নিঃসৃত হয়। আমরা যে খাদ্যই খাই না কেন, তার বেশিরভাগ অংশই শর্করায় পরিণত হয় এবং ইনসুলিন হরমোন এই শর্করাকে সারা শরীরের বিভিন্ন কোষে পৌঁছে দেয়। কোষে শর্করা জারিত হয়ে শক্তিরূপে সঞ্চিত থাকে। আমাদের শরীরে ইনসুলিন ব্যতীত রক্তে শর্করা পৌঁছে দেয়ার আর কোনো উপায় নেই।

 

ধনেপাতা ও বীজ

ধনেপাতা ও বীজ

এবার জেনে ডায়াবেটিস রোগীদের সুস্বাস্থ্যে ধনেপাতা কীভাবে উপকার করে?

ডায়াবিটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ধনেপাতা রক্তে ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে আর রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে। অত্যাধিক ফাইবার রয়েছে এই পাতায়ে। যা আপনাকে দীর্ঘক্ষণ পেট ভরা রাখবে। ডায়াবেটিস রোগীর ডায়েটে ফাইবার জাতীয় খাবার খুবই গুরুত্বপূর্ণ। 

বিজ্ঞান জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা যায়, ধনেপাতা ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী। ডায়েটারি ফাইবারযুক্ত এই পাতা অন্ত্রে থাকা ব্যাকটেরিয়া দূর করে। এছাড়াও টাইপ ২ ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। 

কীভাবে ব্যবহার করবেন ধনেপাতা?

ধনেপাতার জুস পান করলেই আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ থাকবে। যার ফলে ইনসুলিনের মাত্রাও স্বাভাবিক থাকবে। এজন্য কয়েকটি ধনেপাতা পরিষ্কার করে একটি একটি বোতলে ভরে পানিতে ভিজিয়ে রাখুন সারা দিন সেই পানি পান করুন। আবার ধনে পাতার জুস বানিয়েও এই খেতে পারেন। ধনিয়া বীজও কিন্তু  ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়ক ভূমিকা পালন করে।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর