• শনিবার   ১১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
১৬

এই সময়ে যে কারণে নিমপাতা খাবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

সার্স বা ইবোলার মতো নানা ধরণের প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছিল বহু জায়গায়। করোনাভাইরাস তার মধ্যে সর্বশেষ। গেটা দুনিয়াজুড়ে বিশ্বব্যাপী মহামারির আকারে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস।

করোনা প্রতিরোধে বারবার সাবান দিয়ে হাত ধোয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত মুছতে বলা হয়েছে। এই অবস্থায় নিমই জীবাণুমুক্ত করার বিশেষ ভূমিকা পালন করে। তাছাড়া পক্স-হাম-টাইফয়েড এই সময়টায় বেশ জাঁকিয়ে বসে। তাই এখন থেকে নিমের ব্যবহার করুন প্রতিদিন।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা থেকে ত্বকের দাগ ছোপ দূর করা- এসবই করে থাকে নিমপাতা। কেটে গেলে বা পুড়ে গেলে ক্ষত স্থানে নিম পাতার রস লাগান; গায়ের দুর্গন্ধ এবং ঘামের দুর্গন্ধ দূর করতে নিমপাতার রস খুবই কার্যকরী।

jagonews24

প্রকৃতিতে চলছে বসন্তকাল। ঋতু বদলের এই সময়টায় অসুখ ছড়ায় সবচেয়ে বেশি। আর তাই এই সময়ে শরীরের খেয়াল রাখা খুব জরুরি।

এককাপ নিমপাতায় ক্যালোরি থাকে ৩৫ গ্রাম। ফলে প্রতিদিন এককাপ নিমপাতা খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে। এছাড়াও যাদের সুগার নেই, তাদের ডায়াবেটিসের সম্ভাবনা করা যায়।

দাঁত ও মাড়ির যেকোনো ইনফেকশন থেকে দূরে রাখে। যে কারণে নিমের দাঁতন ব্যবহার করা হয়।

jagonews24

চুল পড়া থেকে খুশকির সমস্যায় নিম শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পুর পর নিমপাতা দেয়া পানিও ব্যবহার করতে পারেন।

গ্যাস বা বদহজমের দীর্ঘদিনের সমস্যায় নিম খুব ভালো কাজ দেয়। তাই এধরনের সমস্যা সমাধানে নিমপাতা বেছে নিন।

এই সময় মশার প্রকোপ বাড়ে। তাই বাড়িতে নিম তেল ব্যবহারের সঙ্গে সঙ্গে প্রতিদিন নিমপাতা খান। মশা কম কামড়াবে। ম্যালেরিয়া থেকে দূরে থাকবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর