• শনিবার   ১১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
১৩

একই হেলমেট বারবার ব্যবহারে করোনার ঝুঁকি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে একই হেলমেট বারবার ব্যবহার করার কারণে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে ।

সোমবার (২৩ মার্চ) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটির (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম এ কথা জানিয়েছেন।

তিনি ব্যাখ্যা দিয়ে বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত এমন একজন যাত্রী যদি রাইট শেয়ারিং করে এবং হেলমেট ব্যবহার করে পরবর্তী সময়ে একই হেলমেটটি পুনরায় অন্য যে কেউ ব্যবহার করলে তার আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

তিনি বলেন, করোনা ভাইরাস স্কিনের মাধ্যমে ছড়ায় না। শুধু চোখ, নাক ও মুখ দিয়ে প্রবেশ করে। তাই আক্রান্ত ব্যক্তি এই হেলমেটটি ব্যবহার করার পর হাত দিয়ে হেলমেটটি স্পর্শ করবে, সেই হাত দিয়ে নাক মুখ স্পর্শ করলে করেনা ছাড়ানোর আশঙ্কা থাকে।

রাজধানীর বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে অ্যাপসভিত্তিক বাইক শেয়ারিং চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা প্রতিদিন ১০ থেকে ১৫ জনকে বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেন। সবাই একই হেলমেট ব্যবহার করেন।

রাইড শেয়ারিং যাত্রী কামাল আহমেদ বলেন, করোনা ভাইরাস  একটি স্পর্শকাতর বিষয়। আমরা সতর্কতার জন্যই গণপরিবহন ব্যবহার করছি না। এখন আপনার কাছে শুনলাম হেলমেট থেকে করোনা ভাইরাস ঝুঁকি আছে। তাহলে আমরা কিভাবে নিরাপদ থাকতে পারি। তাই এখন ভাবার বিষয়।

এদিকে‌ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রতিদিনের নিয়মিত ব্রিফিংয়ে বলছেন, অতি প্রয়োজনীয় কোনো কাজ কর্ম না থাকলে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর