• শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৯ ১৪২৭

  • || ০৯ জমাদিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন সীমান্তে শান্তি-শৃঙ্খলা বিরাজ করছে : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৭০২ চলতি অর্থবছরে ১২ শিল্পনগরী স্থাপন হচ্ছে: শিল্পমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের মেডিক্যালে ভর্তি পরীক্ষা এপ্রিলে, বাড়ছে ১১শ’ আসন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার

এবার গোবরের তৈরি হবে ‘রঙ’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

গোবর থেকে তৈরি রঙ মঙ্গলবার (১২ জানুয়ারি) থেকেই মিলবে ভারতের বাজারে। ভারতের ক্ষুদ্র শিল্প উদ্যোক্তামন্ত্রী নিতিন গড়কড়ির হাত ধরে ভারতের খাদি গ্রামীণ শিল্প কমিশন বাজারে আনতে চলেছে এই বিশেষ রঙ যার নাম দেয়া হয়েছে 'খাদি ভেডিক পেইন্ট'।

ভারতের ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড কর্তৃক অনুমোদিত রঙটির প্রধান বৈশিষ্ট্য এটি একই সঙ্গে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল।

খাদি গ্রামীণ শিল্প কমিশন ভারতীয় গণমাধ্যমগুলোকে জানিয়েছে, আপাতত ডিস্টেম্পার পেইন্ট এবং প্লাস্টিক ইমালশান পেইন্ট, এই দুই ধরনেরই রঙ পাওয়া যাবে। তাদের দাবি, এই রঙের লেড, ক্রোমিয়াম, পারদ, ক্যাডমিয়ামের মতো ভারী ধাতু নেই, ফলে এটি পরিবেশবান্ধব। এটি দামেও সস্তা।

রঙটি তৈরি হয়েছে জয়পুরের কুমারাপ্পা ন্যাশনাল হ্যান্ডমেড পেপার ইন্সটিটিউটে। ভারতের তিনটি গবেষণাগারে এই রঙটির গুণমান পরীক্ষা হয়েছে। এর মধ্যে আছে দিল্লির শ্রীরাম ইন্সটিটিউট, গাজিয়াবাদের ন্যাশানাল টেস্ট হাউজ এবং মুম্বইয়ের ন্যাশানাল টেস্ট হাউজ।