• বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||

  • আষাঢ় ১০ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে যেন কেউ না খেলে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবর্তনে ফের বিশ্ব নেতাদের সহযোগিতা কামনা আজ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৪ জুন শর্তসাপেক্ষে কক্সবাজারে খুলছে হোটেল পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী আগামী মাস থেকে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা ২০ হাজার টাকা: মন্ত্রী মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন

এসডিজির গোল বাস্তবায়নে মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ জুন ২০২১  

ভোলা প্রতিনিধিঃ ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক ই-লাহী- চৌধুরী বলেন, বর্তমান সরকার  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ( এসডিজি) বাস্তবায়নে বদ্ধ পরিকর। পরিকল্পিত ভাবে সরকার এসডিজির সকল গোল বাস্তবায়ন করতে চায়। এর মধ্যে একটি হচ্ছে নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা। এগুলো বাস্তবায়নে সরকারের পাশাপাশি এনজিও গুলো সঠিক ভাবে কাজ করলে নির্ধারিত সময়ের আগে আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে পারবো। 

বুধবার (৯ জুন) ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে‘ সাউথ এশিয়া ওয়াশ রেজাল্টস প্রকল্প-২ এর প্রকল্প সমাপনী সভায়  একথা বলেন। এসময় তিনি বলেন, ভোলায় দুযোর্গ প্রবন এলাকার পাশাপাশি এখানে অনেক চরাঞ্চল রয়েছে। এখানে মানুষের মৌলিক চাহিদা পূরনের জন্য সরকারের পাশাপাশি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে এনজিও গুলোর বড়  ভূমিকা রাখার জন্য অনুরোধ করেন।
হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মামুন আল ফারুক  এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহামুদ খান,ভোলা সদর উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশল নির্বাহী প্রকৌশলী ফিরোজ আহম্মেদ, ভোলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অভিতাভ রায় অপু প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বরিশাল ডিভিশন এর ম্যানেজার শাহরুখ সোহেল। সমাপনী সভায় প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন প্রকল্প ব্যবস্থাপক হেমন্ত কুমার মল্লিক। অনুষ্ঠানে সঞ্চলনা করেন সেইন্ট- বাংলাদেশ এর চীফ কো-অর্ডিনেটর  আহসান মুরাদ চৌধুরী। এসময় আরো বক্তব্য রাখেন- সেইন্ট বাংলাদেশ এর প্রকল্প ব্যবস্থাপক মো: বেলায়েত হোসেন, তরুন সংগঠক ও সাংবাদিক আদিল হোসেন তপু প্রমুখ।

নিরাপদ পানি,টেকসই স্যানিটেশনও নিয়মিত স্বাস্থ্যভ্যাস চর্চার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার মান উন্নয়নে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এর মাধ্যমে সমুদ্র উপকূলীয় এলাকায় দুর্যোগ সহনীয়,নারী বান্ধব ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর উপযোগী ওয়াশ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

জেলার ৪ টি( ভোলা,দৌলতখান,লালমোহন ও চরফ্যাশন) উপজেলায় ৪৬ টি ইউনিয়নে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এর মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিশু,নারী ও প্রতিবন্ধী মানুষ সহ সকলের নিরাপদ পানি ব্যবহার নিশ্চিত করা, স্যানিটেশন ব্যবস্থার মান উন্নয়ন ও সুবিধা নিশ্চিত করতে প্রকল্পটি বিশেষ ভূমিকা রেখেছে। এই প্রকল্পের মাধ্যমে প্রকল্প এলাকায় হাত ধোয়ার  ডিভাইস এর ব্যবহার ৮০ % বৃদ্ধি পেয়েছে। প্রকল্প এলাকার মানুষের মাঝে হাত ধোয়ার অভ্যাস ও নিরাপদ স্বাস্থ্য সুরক্ষার হার  বৃদ্ধি পেয়েছে বলে জানায়।