• শনিবার   ১১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
৭৪

এ মাসে পদ্মা সেতুতে বসবে আরো ৩ স্প্যান, কাজ শেষ ৭৮ ভাগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

পরিকল্পনা অনুযায়ী চলতি মাসেও পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ৩টি স্প্যান। বর্ষার আগে সব স্প্যান বসাতে হলে এর কোন বিকল্প দেখছেন না প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে শেষ করা হয়েছে ৩৯ টি পিলারের শতভাগ কাজ। বাকী ৩ টি পিলারের কাজও শেষ হবে আগামী মাসে। প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত মূল সেতুর কাজ শেষ হয়েছে ৭৮ ভাগ।

পদ্মা বেশ শান্ত এখন। নদীর এমন রূপ গতি আনছে সেতুর কাজে। স্রোত কমে আসার পর বেড়েছে কাজ। গত সাড়ে ৩ মাসেই বসানো গেছে ৯টি স্প্যান।

এক সময়ের কূল কিনারাহীন পদ্মায় এখন চোখ আটকে থাকে কঠিন পাথর আর কঙ্করের পিলারে। প্রতি দেড়শ মিটারের ব্যবধানে দাঁড়িয়ে যাওয়া বিশাল আকৃতির এক একটি পিলার যেন এক একটি আশার বাতিঘর।

৪২ টি পিলারের মধ্যে শতভাগ শেষ হয়েছে ৩৯ টির কাজ। বাকি যে ৩ টি পিলারের কাজ, সেটিও এগিয়েছে অনেক দুর। আগামি এপ্রিল মাসের মধ্যে পিলারের শতভাগ কাজ শেষ হয়ে যাবে।

প্রতিমাসে গড়ে ৩ টি করে স্প্যান বসার কথা। বাকি ১৬ টি স্প্যান বসতে হাতে সময় আছে ৫ মাস। পরিকল্পনা অনুযায়ী কাজ এগুচ্ছে বলে দাবি করেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

তিনি বলেন, আমাদের কাজ হচ্ছে। এটা যদি কোনোভাবে পিছিয়ে যায় তাহলে সেটিকে কিভাবে কাটিয়ে উঠবো সেটির জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিই।


৪১ টি স্প্যানের মধ্যে চীন থেকে দেশে এসে পৌছেছে ৩৭ টি। ২টি স্প্যান পথে আছে, আর বাকি দুটি স্প্যান আসবে কিছুদিনের মধ্যে। স্প্যানের যন্ত্রাংশগুলো দেশে এসে পৌঁছানোর পরও সেগুলোকে জোড়া দেয়া আর রং করার কাজ শেষ করতে ৩ মাস সময় লাগবে।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর