শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের ২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রীজ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা সরকারিভাবে স্যানিটারি ন্যাপকিন ফ্রি পাবে মেয়েরা হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ
৫৮

ওয়াই-ফাইয়ে সতর্ক হও

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

  ফ্রি ওয়াই-ফাই অনেক সময় ফাঁদও হতে পারে। তাই ফ্রি ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হয়ে কখনোই অনলাইন ব্যাংকিং, ডেবিট কিংবা ক্রেডিট কার্ড নম্বর ব্যবহার করে কোনো অনলাইন ট্র্যানজেকশন করবে না।

♦    ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করবে। এর সাহায্যে আলাদা আইপি অ্যাড্রেসের মাধ্যমে ওয়েবসাইট ভিজিট করা যায়। ফলে ফ্রি ওয়াই-ফাইয়ের পাবলিক আইপি অ্যাড্রেস দরকার হবে না। এটা ব্যক্তিগত তথ্যকেও নিরাপদ রাখবে।

♦    মোবাইল ডিভাইস এবং কম্পিউটার অনেক সময় তাদের সঙ্গে সংযুক্ত ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম সংরক্ষণ করে রাখে এবং পরবর্তী সময়ে স্বয়ংক্রিয়ভাবে সেগুলোর সঙ্গে যুক্ত হয়। এই কাজটি করা ঠিক না। কারণ, দুষ্কৃতকারীরা অনেক সময় ফ্রি ওয়াই-ফাই হটস্পটের নাম নকল করে তোমার ডিভাইসের সঙ্গে অটো-কানেক্টেড হতে পারে এবং নিজস্ব এক্সেস পয়েন্টের মাধ্যমে ব্যক্তিগত তথ্য নিয়ে নিতে পারে।

♦    অনেক সময় জনপ্রিয় কোনো ফ্রি ওয়াই-ফাই হটস্পটের আশপাশে দুর্বৃত্তরা কাছাকাছি নামের অন্য কোনো ফ্রি ওয়াই-ফাই হটস্পট খুলে ফাঁদ পাতে। তাই এই ফাঁদ থেকে বাঁচতে নেটওয়ার্কে যুক্ত হওয়ার আগে এর নাম সম্পর্কে নিশ্চিত হতে হবে।

♦    কিছু কিছু ফ্রি ওয়াই-ফাই হটস্পটে যুক্ত হতে হলে ফোন নম্বর দিতে হয় এবং এরপর এসএমএসের মাধ্যমে ফোনে একটি পাসওয়ার্ড/কোড আসে, যেটা দিয়ে নেটওয়ার্কে যুক্ত হতে হয়। এ রকম নেটওয়ার্ক অপেক্ষাকৃত নিরাপদ।

♦    মোবাইল ফোনে অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। তাহলে অনিরাপদ নেটওয়ার্কে ঢোকার আগে সেটা তোমাকে সতর্ক করবে।

♦    ইন্টারনেট ব্যবহার না করলে ফোনের ওয়াই-ফাই বন্ধ করে রাখো। এতে ব্যাটারি চার্জ বাঁচবে। এ ছাড়া প্রতারণামূলক অটোকানেক্ট নেটওয়ার্কের হাত থেকেও রেহাই মিলবে।