• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী

কম খরচেই নিজের ঘরটি করে তুলুন দৃষ্টিনন্দন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

মনের মতো ঘর সাজানো মানেই অনেক খরচ! নানান টুকিটাকি জিনিস ঘর সাজাতে কেনা প্রয়োজন পড়ে। এছাড়া অনেকেই মনে করেন ঘরভর্তি দামি ফারনিচার মেনেই ঘরের সৌন্দর্য বেড়ে যাওয়া। সত্যি কি তাই? না, এই ধারণাটি একদম সঠিক নয়।

জানেন কি, খুব স্বল্প খরচেই আপনি আপনার সাধের ঘর রাঙিয়ে তুলতে পারেন। এর জন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই, কেবলমাত্র দরকার সৃজনশীলতা। একটু বুদ্ধি খাটিয়ে কাজ করলে আপনার সাদামাটা ঘরটিও হয়ে উঠবে দৃষ্টিনন্দন। একই সঙ্গে ফুটে উঠবে আপনার সৃজনশীলতা ও রুচির পরিচয়। কম খরচে ঘর সাজাতে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে প্রকাশিত কৌশলগুলো জেনে নিন-

আসবাবপত্র সঠিক জায়গায় রাখুন

ঘরের সঠিক জায়গায় সঠিক আসবাবটি বসান। আর যদি ঘরে শিশু থাকে, তাহলে তাদের জন্য আলাদা ফাঁকা জায়গা রাখার চেষ্টা করুন। এতে দেখবেন, ঘরটি আরো পরিপাটি হয়ে উঠবে।

 

কম খরচে ঘর সাজান

কম খরচে ঘর সাজান

ঘরের বাড়তি জিনিস বাতিল করুন

অপ্রয়োজনীয় জিনিস ঘরের জায়গা দখল করে। অনেক সময় বাচ্চাদের খেলনা ফ্লোরে পড়ে থাকে। এগুলো স্মৃতি হিসেবে রাখতে না চাইলে কাউকে দান করে দিতে পারেন। একটি বাক্সে খেলনাগুলো গুছিয়ে রাখলে ঘর পরিষ্কার দেখাবে।

ফুল দিয়ে ঘর সাজান

কম খরচে ঘর সাজাতে ফুলের বিকল্প নেই। ঘরে ফুল রাখলে দেখবেন, সেখানে প্রশান্তি বিরাজ করছে। একগুচ্ছ তাজা ফুল ঘরের এক কোনায় রাখলে মন যেমন ভালো হবে, তেমনি ঘরকে লাগবে উজ্জ্বল।

সুগন্ধি ব্যবহার করুন

ঘরকে প্রাণবন্ত করতে এয়ারফ্রেশনার ব্যবহার করুন। এতে মন সতেজ হবে, ঘরও হবে সুগন্ধময়।

 

কম খরচে ঘর হোক দৃষ্টিনন্দন

কম খরচে ঘর হোক দৃষ্টিনন্দন

মনের রঙে দেয়াল সাজান

এক রঙ দিয়ে সব দেয়ালে না সাজিয়ে মনের মতো করে রাঙাতে পারেন বিভিন্ন রঙে। বিভিন্ন রং দিয়ে দেয়ালে নকশাও এঁকে নিতে পারেন। এতে ঘরের দেয়ালটি হবে দৃষ্টিনন্দন।

দেয়ালে পেইন্টিং রাখুন

ঘরে শৈল্পিক ছোঁয়া দিতে চাইলে দেয়ালে পেইন্টিং ঝোলাতে পারেন। কম খরচেই এসব পেইন্টিং এখন কিনতে পারবেন বিভিন্ন শপিংমলে। অবশ্য বিখ্যাত পেইন্টারের মূল কাজ সংগ্রহ করতে গেলে খরচ একটু বেশিই পড়বে। সে ক্ষেত্রে কোনো ফটোগ্রাফ দিয়ে ঘর সাজাতে পারেন। তবে ছোট ছোট ছবি এলোমেলো করে না ঝোলানোই ভালো, এতে সৌন্দর্য নষ্ট হবে।