রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ টিসিবি-ভোক্তা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করোনায় আরেকজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৩৩ ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে সংঘর্ষ, নিহত অন্তত ২৩
১০২৪

করোনায় আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান এমপি জ্যাকবের 

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

করোনাভাইরাস মোকাবেলায় সরকার প্রয়োজনীয় সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে উল্লেখ করে ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সোমবার সকাল ১০টায় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বলেছেন, আমার নির্বাচনী এলাকা চরফ্যাশন-মনপুরার প্রতিটি মানুষের পাশে আছি এবং থাকবো। এ মুহূর্তে সরকারের পাশাপাশি সাধারণ মানুষ আরো বেশী সচেতন হওয়া প্রয়োজন। একই সাথে করোনা নিয়ে বিশেষ ফায়দা লুটতে মহল বিশেষের গুজব ও অপপ্রচার রুখে দেয়ার দায়িত্বও রয়েছে জনসাধারণের। আপদকালীন এ মুহুর্তে সরকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি মানুষের খোঁজ-খবর রাখছেন।
কেন আপনি কোয়ারেন্টাইনে থাকবেন-

আপনি যদি বিদেশ ফেরত করোনার বাহক হয়ে থাকেন, তবে আপনার মাধ্যমে আপনার পরিবারের অন্যান্য সদস্যসহ আশেপাশের মানুষ করোনা আক্রান্ত হতে পারে। তাই নিজ দায়িত্বেই আপনাকে কোয়ারেন্টাইনে যেতে হবে। মনে রাখতে হবে, সরকার হাসপাতালগুলোতে করোনা রোগীদের চিকিৎসায় সব ধরণের ব্যবস্থা রেখেছে।
 

দেশের বর্তমান করোনা পরিস্থিতি- প্রতিবেশী রাষ্ট্রগুলোসহ বিশ্বের উন্নত দেশগুলোতে যেভাবে করোনা আঘাত হেনেছে, আগাম প্রস্তুতি থাকায় বাংলাদেশে করোনা সেভাবে আঘাত এখন পর্যন্ত হানতে পারেনি। তাই সাধারণ মানুষের করোনা নিয়ে আতংকিত হওয়ার কোনো কারণ নেই। করোনাভাইরাস শনাক্ত করার জন্য আগামী দুই দিনের মধ্যেই আসছে দুই হাজার কিট। 
এছাড়া চীন সরকার কাছ থেকে আসছে আরো ১০ হাজার কিট, ১৫ হাজার সার্জিকেল মেডিকেল মাস্ক ১০ হাজার মেডিকেল প্রাটকটিভ ড্রেস এবং ১ হাজার ইনফারেড থার্মোমিটার। স্থানীয় প্রশাসন আগত প্রবাসীদেরকে হোম কোয়ারেন্টাইন রাখার ব্যবস্থা করছেন। যারা হোম কোয়ারেন্টাইনে থাকার আইন ভঙ্গ করছেন তাদেরকে জরিমানাও করা হচ্ছে। স্কুল কলেজগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। কোচিং সেন্টারগুলো বন্ধ করা হয়েছে। জনসচেতনতামুলক ক্যাম্পেইন সরকারের পক্ষ থেকে মিডিয়াতে প্রচার করা হচ্ছে। 
উপজেলা পর্যায়ে লিফলেট বিতরণ করা হচ্ছে। যাদের হাঁচি, কাশি, জ্বর তাদেরকে জুমা’র নামাজে শামিল না হবার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। চাল, ডালসহ নিত্যপন্যের বাজার স্বাভাবিক রাখার লক্ষ্যে জেলা প্রশাসকরা ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা এবং কেউ যেন নিত্যপন্যের বাড়তি দাম আদায় করতে না পারে সে লক্ষ্যে বাজার মনিটরিং এর ব্যবস্থা করা হয়েছে। উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে তৎপর থাকার পরামর্শ দিয়েছেন। কোনো ধরণের গুজবে কান দেয়া যাবে না। চিকিৎসা করলে করোনা ভালো হয়। তাই ভীত না হয়ে করোনার চিকিৎসা নিতে হবে। সর্বক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা থাকার পরামর্শ দেন।

এই বিভাগের আরো খবর