• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩০৫৭
১১৯

করোনা ইস্যু: জনসেবা ও জনসচেতনতায় দেখা নেই স্বেচ্ছাসেবক দলের

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  


দেশের মানুষের অধিকার রক্ষা এবং যে কোনও দুর্যোগে জনগণকে স্বেচ্ছাসেবা দেওয়ার লক্ষ্য নিয়ে গঠিত হয়েছিল বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। নামে স্বেচ্ছাসেবক দল হলেও বিএনপির এই অঙ্গসংগঠনটি দেশের দুর্যোগে কখনই সেভাবে কাজ করেনি বলে অভিযোগ রয়েছে। দেশে চলমান করোনা ইস্যুতে কোন রকম স্বেচ্ছাসেবা দেয়নি স্বেচ্ছাসেবক দল। যার কারণে স্বেচ্ছাসেবক দলের আদর্শগত অবস্থান নিয়ে নানা মহলে চলছে সমালোচনা।

জানা গেছে, মূল দলের তাঁবেদারিতে স্বেচ্ছাসেবক দলের নেতারা এতোটাই ব্যস্ত যে তারা দেশের মানুষের বিপদ-আপদে পাশে থাকাকে কোনভাবেই গুরুত্ব দিচ্ছে না। যার কারণে করোনা ইস্যুতে এই সংগঠনকে দেখা যাচ্ছে না মাঠে। দেখা যায়নি মানুষকে সচেতন করতেও। সংগঠনটির গঠনতন্ত্রের লক্ষ্য ও উদ্দেশ্যে প্রাকৃতিক দুর্যোগ, দৈব-দুর্বিপাকে বিপন্ন-আর্ত-মানবতার সেবা নিয়োজিত থাকার কথা বলা থাকলেও করোনা ইস্যুতে সংগঠনের একজন নেতাকর্মীকেও মাঠে দেখা যায়নি। এমতাবস্থায় স্বেচ্ছাসেবক দলের কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলাটাই সমীচীন বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহল।

তথ্যসূত্র বলছে, স্বেচ্ছাপ্রণোদিত হয়ে বিনা বেতনে যে ব্যক্তি সেবা দান করেন, তিনি স্বেচ্ছাসেবক। তবে স্বেচ্ছাসেবক দলের নেতাদের সেদিকে আগ্রহ নেই। তাদের আগ্রহ রাজনৈতিক পরিচয় ব্যবহার করে পদ ও মনোনয়ন বাণিজ্য করা। সে কারণে দুর্যোগ বা দুর্ঘটনায় তাদের সেবা দিতে দেখা যায় না। তবে সংগঠনটির নেতাদের দাবি, তারা দলীয় কর্মসূচিতে সেবা দেন। জনগণের সেবা করতেও রাজি দলটির নেতারা। কিন্তু মূল দল বিএনপি থেকে তাদের জন্য কোনও আর্থিক বরাদ্দ নেই। ফলে চাইলেও অনেক ক্ষেত্রে স্বেচ্ছাসেবা দেওয়া সম্ভব হয় না। রাজনৈতিক সংগঠন হিসেবে তাদেরকে রাজনৈতিক কর্মকাণ্ডকেই বেশি প্রাধান্য দিতে হয়। আবার এই রাজনৈতিক কারণেই অনেক কর্মসূচি দেওয়ার ইচ্ছা থাকলেও তা হয়ে ওঠে না। অবশ্য, করোনা ইস্যুতে বিএনপির পক্ষ থেকে যে সকল সচেতনমূলক লিফলেট দেয়া হয়েছে তাদের সেটা বিলি করতেও দেখা যায়নি।

স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল বলেন, আমরা মূল দল থেকে কোন আর্থিক অনুদান পাইনি, যার কারণে করোনাভাইরাস প্রতিরোধক কোন সরঞ্জাম বিতরণ করতে পারিনি। অনলাইনে করোনাভাইরাস নিয়ে স্বেচ্ছাসেবক দল কাজ করছে।

তবে খোঁজ নিয়ে দেখা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্বেচ্ছাসেবক দলের দায়িত্বশীলদের যেসব অ্যাকাউন্ট পাওয়া গেছে, সেখানে তারা কখনো নিজেদের সংগঠন থেকে প্রচারণার কোনো লিফলেট বিতরণ করেননি। সচেতনমূলক অন্যের পোস্ট শুধু কপি কিংবা শেয়ার দিয়েছেন।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর