বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী
৮৫

করোনা প্রতিরোধের উপায় পেলেন ডাচ বিজ্ঞানীরা!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধের উপায় পাওয়ার দাবি করেছেন এক দল ডাচ বিজ্ঞানী। তারা বিশ্বাস করেন, এটি করোনা ভাইরাস সনাক্ত এবং তা সংক্রামিত হতে মানুষকে রক্ষা করবে। গতকাল শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, এটি মানুষের উপর এখনো পরীক্ষা করা হয়নি। তবে কয়েক মাসের মধ্যে পরীক্ষা করা হবে। বর্তমানে মহামারী আকার ধারণ করা করোনা ভাইরাসের (কোভিড -১৯) কারণে এটিকে সার্স ২ এর অ্যান্টিবডি হিসেবে বর্ণনা করছেন ইরেসমাস মেডিকেল সেন্টার এবং ইউট্রেচ ইউনিভার্সিটির গবেষকরা।

এদিকে ইতোমধ্যে সার্স ১-এর জন্য অ্যান্টিবডি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, একই ধরণের অ্যান্টিবডিগুলি সংক্রামক রোগকে বন্ধ করে দিচ্ছে।তাদের এই গবেষণা এখনও চূড়ান্তভাবে পরীক্ষা করা হয়নি। পর্যালোচনা চলছে। কোভিড ১৯- এর ভ্যাকসিন পেতে এখনো কয়েক বছর সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। মারা গেছে পাঁচ হাজারের বেশি মানুষ।

এই বিভাগের আরো খবর