• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
৩৯

করোনা বায়ুবাহিত রোগ নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

করোনা বায়ুবাহিত রোগ নয়। মানুষের নিঃশ্বাস, হাঁচি আর কাশিতেই এটি এক জন থেকে অপর জনের দেহে সংক্রামিত হয়। এর আগে যদিও বলা হয়েছিল বাতাসে এই জীবাণু প্রায় ১১ ঘন্টা বেঁচে থাকতে পারে। কিন্তু বর্তমান সমীক্ষা বলছে তিন ঘন্টার বেশি কোনও মতেই এই জীবাণু বেঁচে থাকতে পারে না। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২৫ হাজারে। আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচ লাখ। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টে লেখা হয়েছে, সারা বিশ্বের নিরিখেই তারা এই গবেষণাটি চালিয়েছিলেন। স্পেন, ইতালি, চীন প্রভৃতি জায়গায় আক্রান্ত মানুষের উপর গবেষণা চালিয়ে কোনওভাবেই তারা এই রোগকে বায়ুবাহিত বলতে পারেননি। কোনও রকম যোগসূত্রও খুঁজে পাননি। খুব ক্লোজ কনট্যাক্ট থেকেই এই রোগ বেশি ছড়ায়।

তাই সামাজিক দূরত্ব বজায় রাখুন। হাঁচি, কাশির সময় অবশ্যই মুখ ঢাকুন। অন্যের সঙ্গে যতটা সম্ভব কম কথা বলুন। আর এই ভাইরাস সর্দি, জ্বরের সঙ্গে আঘাত হানে শ্বাসযন্ত্রে। যে কারণেই তীব্র শ্বাসকষ্ট এই রোগের অন্যতম উপসর্গ। এমনকী খাবারের বাটি বা হাতে কোনও পাত্র ধরা আছে এমন অবস্থায় হাঁচবেন না। কারণ ওই পাত্র থেকেও জীবানু ছড়াতে পারে।

ওই রিপোর্টে বলা হয়েছে, সংক্রমণ আগের থেকে অনেকটাই কমে এসেছে ইতালিতে। তবে বিশ্বের পরিস্থিতি এখন খুবই কঠিন। সবচেয়ে বেশি করুণ অবস্থা ইউরোপে। সেখানে মৃত্যুর সংখ্যাও বেশি। রাজ্যেও এক লাফে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ তে। এক পরিবারের ৫ জন করোনায় আক্রান্ত।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর