শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী
১৯

করোনা মোকাবিলায় ৫শ চিকিৎসকের তালিকা চেয়েছেন শেখ হাসিনা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

দেশব্যাপী করোনা ভাইরাসের প্রকোপ প্রতিরোধ ও চিকিৎসাসেবা জোরদার মনিটরিং করার জন্য পাঁচশ চিকিৎসকের তালিকা চেয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী দুয়েকদিনের মধ্যে এই তালিকা তৈরি করে তার হাতে তুলে দেবেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নেতারা।

রোববার (২২ মার্চ) সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে বিএমএ মহাসচিব ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনকে মোবাইল ফোনে এই তালিকা তৈরির নির্দেশের কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সূত্র জানায়, রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এসে দলীয় নেত্রীকে ফোন করেন ওবায়দুল কাদের। এসময় আওয়ামী লীগ সভাপতি করোনাভাইরাস সংকট চলাকালীন দলীয় রাজনৈতিক কার্যালয়ে কম সময় দেওয়ার নির্দেশ দেন এবং দলীয় কার্যালয়ে জনসমাগম যতটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দেন।

এসময় শেখ হাসিনাকে ওবায়দুল কাদের জানান, দলীয় কার্যালয়ে আসা বন্ধ করা ঠিক হবে না। তবে এখন থেকে কার্যালয়ে এলেও কম সময় অবস্থান করবেন বলে আশ্বস্ত করেন। এরপর দলীয় সভাপতি চিকিৎসক নেতাদের সঙ্গে যোগাযোগ করে দুয়েকদিনের মধ্যে পাঁচশ চিকিৎকের তালিকা তৈরি করে তার কাছে জমা দেওয়ার নির্দেশ দেন।

এরপর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফোন করেন বিএমএ মহাসচিব মোস্তফা জালাল মহিউদ্দিনকে। তিনি দলীয় সভাপতির নির্দেশনা পৌঁছে দিয়ে সবার সঙ্গে পরামর্শ করে তালিকা তৈরির নির্দেশনা দেন।

এ বিষয়ে সোমবার (২৩ মার্চ) সকাল ১১টায় তোপখানা রোডের বিএমএ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বিএমএ। সংবাদ সম্মেলনে করোনাভাইরাস মোকাবিলায় সারাদেশের চিকিৎসক সমাজকে পেশাদারিত্ব নিয়ে একযোগে কাজ করার আহ্বান জানানো হবে এবং দেশবাসীকে সচেতন করতে কিছু কার্যক্রম গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিএমএ মহাসচিব ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন সারাবাংলাকে বলেন, পাঁচশ চিকিৎসকের তালিকা তৈরির নির্দেশনা পেয়েছি। দুয়েকদিনের মধ্যে এই তালিকা তৈরি করে নেত্রীর হাতে জমা দেবো। আর সোমবার আমরা বিএমএ অডিটোরিয়ামে সংবাদ সম্মেলন করব। সেখান থেকে আমাদের পরবর্তী করণীয়গুলো জানানো হবে।

চীনের উহান থেকে করোনাভাইরাস এখন বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন বলে জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশে এ রোগে আক্রান্ত হয়েছেন ২৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচ জন। মারা গেছেন দুই জন।

এই বিভাগের আরো খবর