• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
৩৬

করোনা রোগীদের চিকিৎসা সেবা দেবে রোবট!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

বাংলাদেশি একদল তরুণ প্রকৌশলী দাবি করেছেন, তাদের তৈরি রোবট করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানে ডাক্তারদের সহযোগিতা করতে সক্ষম। বেসরকারি সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয় বিভাগের প্রভাষক মেহেদী হাসান তার একজন সহকর্মী ও দুই শিক্ষার্থীকে নিয়ে এই রোবট তৈরি করেছেন। যার প্রতিটির দাম ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

মেহেদী হাসান বলেন, ‘আমাদের তৈরি করা রোবট চিকিৎসক এবং অন্যান্যদের দূরে রেখেই কোভিড-১৯ রোগী ও তাদের চিকিৎসায় ছয়টি জরুরি সেবা দিতে সক্ষম। একজন ডাক্তার, একটি কন্ট্রোল স্টেশনে থেকেই এই রোবটের সাহায্যে কোয়ারেন্টিন সেন্টার এবং হাসপাতাল থাকা বেশ কয়েকজন রোগীকে সেবা দিতে পারবেন।’

তিনি বলেন, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় চীনের মডেল অনুসরণ করে তৈরি করা হয়েছে এই রোবট। প্রাথমিকভাবে ইটালির চিকিৎসকরাও রোগীদের চিকিৎসা দিতে গিয়ে ভাইরাসে সংক্রামিত হওয়ার পরে তারা রোবটের জন্য পরামর্শ দিয়েছেন।

রোবটের কার্যক্রম দেখার জন্য তারা ইউটিউবে একটি ভিডিও শেয়ার করেছেন। এই লিংকে https://youtu.be/kyx688h-Jmo গেলে ‘সেবক’ নামের রোবটটির সেবাগুলো দেখা যাবে। খবর বাসস।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর