বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী
১০২

করোনা শনাক্ত মাত্র ১৫ মিনিটেই

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনা ভাইরাস। তবে এতে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করার পরীক্ষণ পদ্ধতি নিয়ে চলছে বিস্তর গবেষণা। বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে এর পদ্ধতি আবিষ্কারও করেছে। তবে মাত্র ১৫ মিনিটেই করোনা শনাক্ত করার পদ্ধতি আবিষ্কার করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে একটি ডাচ প্রতিষ্ঠান। 

সেনসিটেস্ট নামের ডাচ প্রতিষ্ঠান বের করেছে এই করোনা শনাক্তকরণ পদ্ধতিটি। যা অনেকটা প্রেগনেন্সি টেস্টের মতোই। মুহূর্তেই আপনি জেনে যাবেন, করোনা ভাইরাস পজিটিভ নাকি নেগেটিভ।

পদ্ধতিটি খুবই সহজ বলেই জানা গেছে। যখন কোনো ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়, তখন শরীরে সয়ংক্রিয়ভাবেই ভাইরাস প্রতিরোধী আইজিজি এবং আইজিএমের মতো অ্যান্টিবডি তৈরি হয়। সেনসিটেস্টের করোনা টেস্ট কিটের মাধ্যমে ওই অ্যান্টিবডির উপস্থিতি নির্ণয় করা হয়। তাতেই বোঝা যায়, শরীরে করোনা ভাইরাস আছে, কি নেই।

গত সপ্তাহে উন্মুক্ত হয়েছে এই টেস্ট কিট। সীমিত পরিমাণে পাঠানো হয়েছে নেদারল্যান্ডসের চিকিৎসকদের কাছে। যথাযথ সহযোগিতা পেলে শিগগিরই এই টেস্ট কিট বিশ্বের অন্যান্য দেশগুলোতে পাঠানো হবে বলেই জানানো হয়।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট ডাস জানান, এটা খুবই কার্যকরী কিন্তু একটা সীমাবদ্ধতা আছে। কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট করলে ধরা পড়বে না, দিনকয়েক পরে টেস্ট করতে হবে। কারণ শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি না হলে টেস্ট কিট তা ধরতে পারবে না।

এই বিভাগের আরো খবর