• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার

কাঁচকলার মজাদার রেসিপি

কাঁচকলার টিকিয়া

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ আগস্ট ২০২০  

কাঁচকলার মিশ্রণ তৈরির জন্য: কাঁচকলা ২টি। আলু ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজ-বেরেস্তা আধা কাপ (না ব্যবহার করলেও হবে)। আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি ২ চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনিগুঁড়া ১/৩ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৩ চা-চামচ। জায়ফল ও জয়ত্রী গুঁড়া সামান্য। লেবুর রস ১,২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ডিম ১টি।

ভাজার জন্য: ডিম ১টি। পাউরুটির গুঁড়া ২ কাপ। কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ এবং আধা কাপ। লবণ স্বাদ মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। তেল ভাজার জন্য ১,২ কাপ।

ডিম সামান্য পানি দিয়ে ফেটিয়ে রাখুন। আধা কাপ কর্নফ্লাওয়ার একটা ছড়ানো বাটিতে রাখুন। পাউরুটির গুঁড়া, বাকি কর্নফ্লাওয়ার, লবণ, মরিচগুঁড়া ও রসুন পাউডার অন্য একটি ছড়ানো বাটিতে একসঙ্গে মিশিয়ে রাখুন।

পদ্ধতি: কাঁচকলার খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে সামান্য হলুদগুঁড়া আর লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে আলুও সিদ্ধ করে নিন।

কলা ও আলু ভালো করে চটকে কাঁচকলার মিশ্রণের উপকরণগুলো দিয়ে মিশিয়ে নিন।

একটা একটা করে টিকিয়া প্রথমে কর্নফ্লাওয়ারে গড়িয়ে তারপর ফেটানো ডিমে ডুবিয়ে পাউরুটির গুঁড়ায় গড়িয়ে নিন।

রেফ্রিজারেটরে ৩০ মিনিট রেখে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।