• বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২

কারাগারেই মৃত্যু ফাঁসির দণ্ডপ্রাপ্ত রাজাকার মোসলেমের

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত কিশোরগঞ্জের নিকলী উপজেলার রাজাকার কমান্ডার মোহাম্মদ মোসলেম প্রধান অসুস্থ অবস্থায় বৃহস্পতিবার বিকেলে ঢাকার কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মারা গেছেন। শুক্রবার (১৯ সেপ্টেম্বর) রাতে তার লাশ নিকলীর গ্রামের বাড়িতে আনা হয়।

এদিকে, তার জানাজার জন্য পরিবারের পক্ষ থেকে মাইকিং করা হলে স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। পরে শুক্রবার গভীর রাতে প্রশাসনের হস্তক্ষেপে স্বল্পপরিসরে জানাজা শেষে মোসলেমের মরদেহ দাফন করা হয়।

পুলিশ, বৃহস্পতিবার সকালে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর বন্দি মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাজাকার  মোসলেমের বুকে ব্যথা শুরু হলে তাকে কারাগারের হাসপাতালে ভর্তি করা হয়। বিকেলে আশংকাজনক অবস্থায় গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে মোসলেমের মরদেহ গাজীপুর থেকে তার গ্রামের বাড়ি নিকলী উপজেলা সদরের কামারহাটি গ্রামে আনা হয়। পরিবারের পক্ষ থেকে শনিবার সকালে জানাজা হবে বলে মাইকিং করা হয়। এতে স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। পরে উপজেলা প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপে রাত সাড়ে ১২টার দিকে নিকলী মাদরাসার সামনে সীমিত পরিসরে জানাজা শেষে তার মরদেহ দাফন করা হয়।

হত্যা, অপহরণ, আটক, লুটপাট ও অগ্নিসংযোগের অপরাধে ২০১৭ সালের ১৯ এপ্রিল মানবতা বিরোধী অপরাধে গঠিত আন্তর্জাতিক অপরাধ দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক আনোয়ারুল হকের নেতৃত্বে ট্রাইব্যুনাল রাজাকার কমান্ডার মুসলেম ও সৈয়দ হোসেনকে মৃত্যুদণ্ড দেন।

২০১৫ সালের ৬ জুলাই গভীর রাতে কামারহাটি গ্রাম থেকে রাজাকার মোসলেম প্রদানকে গ্রেফতার করে পুলিশ। পরদিন তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওই দিনই তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। এর  পর থেকে তিনি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ ছিলেন।

২০১৫ সালের ২১ ডিসেম্বর মোসলেম ও সৈয়দ হোসেনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করে রাষ্ট্রপক্ষ। ২০১৬ সালের ৯ মে ওই দুই আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়। মোসলেমের সহযোগী রাজাকার সৈয়দ হোসেন বর্তমানে পলাতক আছেন।