মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ
১০২

কাল বসবে পদ্মা সেতুর ২৪তম স্প্যান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

পদ্মা সেতুর ২৪তম স্প্যান বসানো হবে আগামীকাল মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি)। এ মাধ্যমে সেতুর দৈর্ঘ্য পৌনে চার কিলোমিটারের কাছাকাছি পৌঁছাবে। শরীয়তপুরের জাজিরা প্রান্তের সেতুর স্প্যানগুলোর সঙ্গে ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে বসানো হবে। বর্তমানে এটি অস্থায়ীভাবে ১২ ও ১৩ নাম্বার পিয়ারে বসানো আছে।

সেতুর জাজিরা প্রান্তে স্প্যানটি প্রতিস্থাপনের মধ্য দিয়ে এই প্রথম একসঙ্গে ১১টি স্প্যান দেখা যাবে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সকালে মাওয়া প্রান্ত থেকে শক্তিশালী ক্রেন ১২ ও ১৩ নাম্বার পিয়ারে গিয়ে সেতুর স্প্যানটি তুলে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

পদ্মাসেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির একজন প্রকৌশলী জানান, কাল সকাল আটটায় শক্তিশালী তিয়ানহো নামের ক্রেন সেতুর ২৪তম স্প্যানটি তুলে শরীয়তপুরের দিকে নিয়ে ছুটবে। আবহাওয়া অনুকূল থাকলে ওইদিনই ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে এটি বসানো হবে।

সরেজমিনে পদ্মা সেতুতে দেখা গেছে, ৪২টি খুঁটির মধ্যে ৩৮টির কাজ পুরোপুরি শেষ। বাকি আছে ৪টি খুঁটির কাজ। যা শেষ হবে আগামী এপ্রিলে। আর পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৩টি বসানো শেষ হয়েছে। বাকি আছে ১৮টি। বাকিগুলো আগামী জুলাইয়ের মধ্যে বসে যাবে।

এদিকে সেতুর স্প্যানের উপর সড়কপথে নির্মাণের কাজ জাজিরা প্রান্ত থেকে দিনরাত চলছে। দিনে ৮টি করে রোড ওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। প্রায় তিন হাজার রোড ওয়ে স্ল্যাব বসাতে হবে। এরমধ্যে প্রায় ৩০০টি রোড ওয়ে স্ল্যাব বসানো হয়েছে। রোড ওয়ে স্ল্যাব বসানোর পর সেখানে পিচ ঢালাইয়ের কাজ শুরু হবে। যা চলতি বছরের শেষের দিকে শুরু হতে পারে বলে জানিয়েছে সেতু সূত্র।

সেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির প্রকৌশলীরা জানান, সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩৮টি পিয়ারের কাজ শেষ। বাকি রয়েছে ১০, ১১, ২৬ এবং ২৭ নম্বর পিয়ারের কাজ।

২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মা সেতুর নির্মাণ কাজ। মাঝখানে সেতুর খুঁটিতে জটিলতায় প্রায় এক বছর পিছিয়ে যায় কাজ। এরপর ২০১৮ সালের ডিসেম্বরে সেতু চালু করার কথা থাকলেও তা পিছিয়ে ২০২১ সাল করা হয়। সেতু চালু হলে ঢাকার সঙ্গে দক্ষিণবঙ্গের ২৫ জেলার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। সেতু সংযোগ ঘটাবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা-খুলনা মহাসড়ককে।

এই বিভাগের আরো খবর