সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৪ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা ৫ আসনের উপ-নির্বাচনে আ’লীগের মনোনয়ন পেলেন যারা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী চীন থেকে দেশে আসা সবাই সুস্থ : আইইডিসিআর বিএনপি এখন টেলিফোনে প্রেমালাপ শুরু করেছে : নানক মুজিববর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে: নাসিম দাখিল পরীক্ষায় নকল করায় ৬ ছাত্র বহিষ্কার খালেদার মুক্তি নিয়ে বিএনপি-ই দ্বিধান্বিত: তথ্যমন্ত্রী ৩৫ এলাকায় ফ্রি ওয়াই-ফাই পাচ্ছেন কক্সবাজারবাসী করোনা নিয়ে গুজব ছড়ানো ব্যক্তিরা দেশের মঙ্গল চায় না: জাহিদ মালেক
৮৮

কাল বসবে পদ্মা সেতুর ২৪তম স্প্যান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

পদ্মা সেতুর ২৪তম স্প্যান বসানো হবে আগামীকাল মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি)। এ মাধ্যমে সেতুর দৈর্ঘ্য পৌনে চার কিলোমিটারের কাছাকাছি পৌঁছাবে। শরীয়তপুরের জাজিরা প্রান্তের সেতুর স্প্যানগুলোর সঙ্গে ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে বসানো হবে। বর্তমানে এটি অস্থায়ীভাবে ১২ ও ১৩ নাম্বার পিয়ারে বসানো আছে।

সেতুর জাজিরা প্রান্তে স্প্যানটি প্রতিস্থাপনের মধ্য দিয়ে এই প্রথম একসঙ্গে ১১টি স্প্যান দেখা যাবে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সকালে মাওয়া প্রান্ত থেকে শক্তিশালী ক্রেন ১২ ও ১৩ নাম্বার পিয়ারে গিয়ে সেতুর স্প্যানটি তুলে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

পদ্মাসেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির একজন প্রকৌশলী জানান, কাল সকাল আটটায় শক্তিশালী তিয়ানহো নামের ক্রেন সেতুর ২৪তম স্প্যানটি তুলে শরীয়তপুরের দিকে নিয়ে ছুটবে। আবহাওয়া অনুকূল থাকলে ওইদিনই ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে এটি বসানো হবে।

সরেজমিনে পদ্মা সেতুতে দেখা গেছে, ৪২টি খুঁটির মধ্যে ৩৮টির কাজ পুরোপুরি শেষ। বাকি আছে ৪টি খুঁটির কাজ। যা শেষ হবে আগামী এপ্রিলে। আর পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৩টি বসানো শেষ হয়েছে। বাকি আছে ১৮টি। বাকিগুলো আগামী জুলাইয়ের মধ্যে বসে যাবে।

এদিকে সেতুর স্প্যানের উপর সড়কপথে নির্মাণের কাজ জাজিরা প্রান্ত থেকে দিনরাত চলছে। দিনে ৮টি করে রোড ওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। প্রায় তিন হাজার রোড ওয়ে স্ল্যাব বসাতে হবে। এরমধ্যে প্রায় ৩০০টি রোড ওয়ে স্ল্যাব বসানো হয়েছে। রোড ওয়ে স্ল্যাব বসানোর পর সেখানে পিচ ঢালাইয়ের কাজ শুরু হবে। যা চলতি বছরের শেষের দিকে শুরু হতে পারে বলে জানিয়েছে সেতু সূত্র।

সেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির প্রকৌশলীরা জানান, সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩৮টি পিয়ারের কাজ শেষ। বাকি রয়েছে ১০, ১১, ২৬ এবং ২৭ নম্বর পিয়ারের কাজ।

২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মা সেতুর নির্মাণ কাজ। মাঝখানে সেতুর খুঁটিতে জটিলতায় প্রায় এক বছর পিছিয়ে যায় কাজ। এরপর ২০১৮ সালের ডিসেম্বরে সেতু চালু করার কথা থাকলেও তা পিছিয়ে ২০২১ সাল করা হয়। সেতু চালু হলে ঢাকার সঙ্গে দক্ষিণবঙ্গের ২৫ জেলার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। সেতু সংযোগ ঘটাবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা-খুলনা মহাসড়ককে।

এই বিভাগের আরো খবর