বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৪০৭

কিচেন টিপস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

রান্নাবান্না আমাদের জীবনের অতি প্রয়োজনীয় অংশ। অথচ জানা না থাকার কারণে ছোটখাট বিষয়েই হরহামেষা বিপদে পড়তে হয়। ছোট ছোট কিন্তু দরকারী কিছু তথ্য আমাদের কে নানা ঝামেলা থেকে'ত বাঁচাবেই সঙ্গে রান্নাবান্নার কাজটাকে সহজ এবং উপভোগ্য করে তুলবে। আপনাদের জন্যে তাই কিছু কিচেন টিপসঃ 

১।    কিছু সবজী কাটলে হাতে দাগ পড়ে যায়, দেখতে বিশ্রী লাগে। এসব সবজী  কাটার আগে হাতে সরিষার তেল মেখে কাটুন। হাতে দাগ হবে না।

২।    মাছ কাটার পর হাতের আঁষটে গন্ধ দূর করতে লেবুর রস/ভিনেগার এবং লবণ দিয়ে ডলে হাত ধুয়ে নিন। গন্ধ চলে যাবে। 

৩।    রান্নার সময় হাতে হলুদের দাগ বসে গেলে আলুর খোসা ছিলে হাতে ঘসে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে। 

৪।    ভাত রান্নার সময় নামানোর কিছু আগে কয়েক ফোঁটা লেবুর রস এবং তেল এ্যাড করলে ভাত ঝরঝরে এবং সাদা হবে। 

৫।    নুডুলস সিদ্ধ করার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে একটু তেল মাখিয়ে রাখলে ঝরঝরা থাকবে।

৬।    বেগুন ভাজতে চাইলে কেটে ধুয়ে লবণ-হলুদ মাখিয়ে ঘন্টাখানিক রেখে ভাজলে কম তেল লাগবে।

৭।    শাক/সবজী কোটার আগে ধুয়ে পানি ঝরিয়ে কাটলে খাদ্যমান অক্ষুন্ন থাকবে। কেটে ধুলে পানিতে দ্রবণীয় নানা ভিটামিন এবং মিনারেলস বের হয়ে যাবে। 

৮।    অনেক সময় তরকারীতে লবণ/হলুদ বেশী পড়ে যায়। সেক্ষেত্রে ২/৩টি আলু কেটে দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে আলুর টুকরোগুলো উঠিয়ে নিন। লবণ কিংবা হলুদ কমে যাবে। 

৯।    আচার বানাতে ভিনেগার ব্যবহার করলে আচার দীর্ঘদিন ভাল থাকবে। 

১০।    আচারে তেল কম হলে সরিষার তেল গরম করে আবার ঠান্ডা করে নিন। এইবার এই তেল আচারে এ্যাড করুন। 

১১।    দীর্ঘ দিন আচার ভাল রাখতে মাঝে-মাঝে আচারের বোতলের মুখ খুলে রোদে দিন। অথবা নরমাল ফ্রিজে রেখে দিন। 

১২।    মাছের আষটে গন্ধ দূর করতে মাছে কিছুটা লেবুর রস মাখিয়ে রাখুন। তারপর লবণ মাখিয়ে ধুয়ে ফেলুন।

১৩।    দীর্ঘ দিন ডিপ ফ্রিজে মাছ সংরক্ষণ করলে মাছে একটা তেলচিটে গন্ধ হয়। এ গন্ধ দূর করতে মাছ বের করে দুধে চুবিয়ে রাখুন। ঘন্টাখানিক পর ভাল করে ধুয়ে নিন।

১৪।    অনেক সময় মাছ নরম হয়ে যায়। রান্না করা বা ভাজা দূরূহ হয়ে পড়ে। এক্ষেত্রে মাছে লবণ, হলুদের সঙ্গে একটু কর্ণফ্লাওয়ার বা চালের গুড়া মাখিয়ে নিয়ে ভাজুন। তারপর রান্না করুন।   

১৫।    অনেকেরই মাছ ভাজতে গেলে প্যানে লেগে যায়। এ থেকে মুক্তি পেতে ভাল করে মাছের পানি ঝরিয়ে নিন। প্যানে তেল দিয়ে আগুন গরম করে সামান্য লবণ ছিটিয়ে দিন। তারপর মাছ ভাজুন। মাছ আর ভাঙ্গবে না।