শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন
৩৮২

কিচেন টিপস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

রান্নাবান্না আমাদের জীবনের অতি প্রয়োজনীয় অংশ। অথচ জানা না থাকার কারণে ছোটখাট বিষয়েই হরহামেষা বিপদে পড়তে হয়। ছোট ছোট কিন্তু দরকারী কিছু তথ্য আমাদের কে নানা ঝামেলা থেকে'ত বাঁচাবেই সঙ্গে রান্নাবান্নার কাজটাকে সহজ এবং উপভোগ্য করে তুলবে। আপনাদের জন্যে তাই কিছু কিচেন টিপসঃ 

১।    কিছু সবজী কাটলে হাতে দাগ পড়ে যায়, দেখতে বিশ্রী লাগে। এসব সবজী  কাটার আগে হাতে সরিষার তেল মেখে কাটুন। হাতে দাগ হবে না।

২।    মাছ কাটার পর হাতের আঁষটে গন্ধ দূর করতে লেবুর রস/ভিনেগার এবং লবণ দিয়ে ডলে হাত ধুয়ে নিন। গন্ধ চলে যাবে। 

৩।    রান্নার সময় হাতে হলুদের দাগ বসে গেলে আলুর খোসা ছিলে হাতে ঘসে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে। 

৪।    ভাত রান্নার সময় নামানোর কিছু আগে কয়েক ফোঁটা লেবুর রস এবং তেল এ্যাড করলে ভাত ঝরঝরে এবং সাদা হবে। 

৫।    নুডুলস সিদ্ধ করার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে একটু তেল মাখিয়ে রাখলে ঝরঝরা থাকবে।

৬।    বেগুন ভাজতে চাইলে কেটে ধুয়ে লবণ-হলুদ মাখিয়ে ঘন্টাখানিক রেখে ভাজলে কম তেল লাগবে।

৭।    শাক/সবজী কোটার আগে ধুয়ে পানি ঝরিয়ে কাটলে খাদ্যমান অক্ষুন্ন থাকবে। কেটে ধুলে পানিতে দ্রবণীয় নানা ভিটামিন এবং মিনারেলস বের হয়ে যাবে। 

৮।    অনেক সময় তরকারীতে লবণ/হলুদ বেশী পড়ে যায়। সেক্ষেত্রে ২/৩টি আলু কেটে দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে আলুর টুকরোগুলো উঠিয়ে নিন। লবণ কিংবা হলুদ কমে যাবে। 

৯।    আচার বানাতে ভিনেগার ব্যবহার করলে আচার দীর্ঘদিন ভাল থাকবে। 

১০।    আচারে তেল কম হলে সরিষার তেল গরম করে আবার ঠান্ডা করে নিন। এইবার এই তেল আচারে এ্যাড করুন। 

১১।    দীর্ঘ দিন আচার ভাল রাখতে মাঝে-মাঝে আচারের বোতলের মুখ খুলে রোদে দিন। অথবা নরমাল ফ্রিজে রেখে দিন। 

১২।    মাছের আষটে গন্ধ দূর করতে মাছে কিছুটা লেবুর রস মাখিয়ে রাখুন। তারপর লবণ মাখিয়ে ধুয়ে ফেলুন।

১৩।    দীর্ঘ দিন ডিপ ফ্রিজে মাছ সংরক্ষণ করলে মাছে একটা তেলচিটে গন্ধ হয়। এ গন্ধ দূর করতে মাছ বের করে দুধে চুবিয়ে রাখুন। ঘন্টাখানিক পর ভাল করে ধুয়ে নিন।

১৪।    অনেক সময় মাছ নরম হয়ে যায়। রান্না করা বা ভাজা দূরূহ হয়ে পড়ে। এক্ষেত্রে মাছে লবণ, হলুদের সঙ্গে একটু কর্ণফ্লাওয়ার বা চালের গুড়া মাখিয়ে নিয়ে ভাজুন। তারপর রান্না করুন।   

১৫।    অনেকেরই মাছ ভাজতে গেলে প্যানে লেগে যায়। এ থেকে মুক্তি পেতে ভাল করে মাছের পানি ঝরিয়ে নিন। প্যানে তেল দিয়ে আগুন গরম করে সামান্য লবণ ছিটিয়ে দিন। তারপর মাছ ভাজুন। মাছ আর ভাঙ্গবে না।