বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৭ ১৪২৬   ২৪ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন ধর্ষকদের ধরিয়ে দিন, কঠোর ব্যবস্থা নেবো: প্রধানমন্ত্রী টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে চলতি বছরে জিপিএ-৪ কার্যকর হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান
২৮

কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন আছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমানে দেশে সরকার অনুমোদিত ১১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৯৪টিতে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভালো। কিন্তু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে।

‘যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বিভিন্ন পত্র-পত্রিকায় সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগ পাওয়া যাচ্ছে তাদের মধ্যে অধিকাংশই আদালতের স্থগিতাদেশ নিয়ে পরিচালিত হচ্ছে। একটি বিশ্ববিদ্যালয় (দারুল ইহসান বিশ্ববিদ্যালয়) আদালতের রায় অনুযায়ী সরকার কর্তৃক বন্ধ করা হয়েছে।’

সোমবার বিকেলে জাতীয় সংসদে কুমিল্লা- ৮ আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদে বৈঠকে শুরু হয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগত মান বজায় রাখার স্বার্থে তথা সার্টিফিকেট বাণিজ্য বন্ধ করার জন্য কমিশন থেকে নিয়মিত বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ মনিটরিং করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রোগ্রামের জন্য মোট ক্রেডিট আওয়ার সেমিস্টার পূর্ব থেকে নির্ধারিত করার মাধ্যমে প্রতিটি প্রোগ্রামের নির্দিষ্টসংখ্যক আসনের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করায় শিক্ষার নামে সার্টিফিকেট বাণিজ্য বহুলাংশে বন্ধ হয়েছে। কমিশন বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে আকস্মিকভাবে পরিদর্শন করা হচ্ছে। প্রতিটি অসাধু চক্রের যোগসাজশে পরিচালিত বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ করা হয়েছে এবং অননুমোদিত ক্যাম্পাসসমূহ বন্ধের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। শিক্ষা কার্যক্রম পরিচালনা বন্ধ করা হয়েছে। প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী অভ্যন্তরীণ গুণগত মান নিশ্চিতকরণ সেল বা ইউনিট গঠন করা হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকদের জ্ঞাতার্থে বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা সম্পর্কে সব সময় জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা এবং বিশ্ববিদ্যালয়ের নাম ও অনুমোদিত প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে নিয়মিত আপলোড করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর