• বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৫ ১৪২৭

  • || ১৪ জমাদিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৫০৯ আন্তঃরাষ্ট্রীয় সুসম্পর্ক বজায় রেখে এগিয়ে যাচ্ছি : প্রধানমন্ত্রী তিন লাখ ভোটের ব্যবধানে চট্টলার ‘নগরপিতা’ হলেন রেজাউল টিকা কার্যক্রমে ঈদের মতো আনন্দঘন পরিবেশ: স্বাস্থ্যমন্ত্রী আগে নিলে বলবে কাউকে দিলো না: প্রধানমন্ত্রী ৪০তম বিসিএসের ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু, শনাক্ত ৫২৮ দেশে সুশাসন প্রতিষ্ঠিত করেছেন প্রধানমন্ত্রী: প্রাণিসম্পদ মন্ত্রী চাল আমদানির ফলে বাজার স্থিতিশীল হয়েছে: কৃষিমন্ত্রী করোনার প্রথম টিকা নিলেন নার্স রুনু দেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ৭ ফেব্রুয়ারি একযোগে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫ কারও ব্যবসায়িক স্বার্থে ভ্যাকসিন সংগ্রহ করেনি সরকার: কাদের দেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই দেশে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার: কাদের বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৮, শনাক্ত ৬০২ চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ২৯৭ সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে: পাপন

গরিলার হাতে ‘মানুষের মতো’ আঙুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

কিছুদিন আগেই তার ষষ্ঠ জন্মদিন পালিত হয়। জন্মদিনের অনুষ্ঠানে তোলা হয় বেশ কিছু ছবি। তারপর সেসব ছবি পোস্ট করা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। এরপরই বিষয়টি সামনে আসতে থাকে। ইন্টারনেট দুনিয়ার অনেকে ‘আনাকা’ নামের ওই গরিলার আঙুলগুলোকে মানুষের আঙুলের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন।

আনাকা হলো একটি স্ত্রী গরিলা। যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের জু আটলান্টায় বাস তার। প্রকৃতপক্ষে আনাকা নামের ওই গরিলার হাতে কয়েকটি আঙুলের সামনের অংশে পিগমেন্টের অভাব রয়েছে। ফলে সেই আঙুলগুলো গোরিলাদের স্বাভাবিক কালো রঙের না হয়ে মানুষের চামড়ার মতো দেখাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

জু আটলান্টার ফেসবুক পেজ থেকে ওই ছবিগুলো পোস্ট করা হয়। সেখানেই গরিলা আনাকার ছবি দেখে একজন লিখেছেন, ‘আমরা মনে হচ্ছে আনাকা এক ধরনের শ্বেত রোগে আক্রান্ত। এই ধরনের রোগ থেকে মুক্তির সুযোগ খুব কম সময়ে মেলে। তাই এই রোগ নিয়ে অনেকের সারাজীবন চলতে হয়।

আনাকার কিছু ক্লোজ-আপ ছবিতে বিষয়টি ধরা পড়ার পর কয়েকজন যোগাযোগ করেন চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে। কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরেই আনাকার হাতের এই অংশগুলো এমন। এর কোনও রকম পরিবর্তন হয়নি। তাই তারা মনে করেন, এটা আনাকার সুন্দর একটি জন্মদাগ।

জু আটলান্টা তাদের ওয়েবসাইটে লিখেছে, আনাকা শুধু হাতের কারণেই অন্যদের থেকে আলাদা নয়, তার আচার আচরণও অনেকটা আলাদা।