রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী
১৭

গরিলার হাতে ‘মানুষের মতো’ আঙুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

কিছুদিন আগেই তার ষষ্ঠ জন্মদিন পালিত হয়। জন্মদিনের অনুষ্ঠানে তোলা হয় বেশ কিছু ছবি। তারপর সেসব ছবি পোস্ট করা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। এরপরই বিষয়টি সামনে আসতে থাকে। ইন্টারনেট দুনিয়ার অনেকে ‘আনাকা’ নামের ওই গরিলার আঙুলগুলোকে মানুষের আঙুলের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন।

আনাকা হলো একটি স্ত্রী গরিলা। যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের জু আটলান্টায় বাস তার। প্রকৃতপক্ষে আনাকা নামের ওই গরিলার হাতে কয়েকটি আঙুলের সামনের অংশে পিগমেন্টের অভাব রয়েছে। ফলে সেই আঙুলগুলো গোরিলাদের স্বাভাবিক কালো রঙের না হয়ে মানুষের চামড়ার মতো দেখাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

জু আটলান্টার ফেসবুক পেজ থেকে ওই ছবিগুলো পোস্ট করা হয়। সেখানেই গরিলা আনাকার ছবি দেখে একজন লিখেছেন, ‘আমরা মনে হচ্ছে আনাকা এক ধরনের শ্বেত রোগে আক্রান্ত। এই ধরনের রোগ থেকে মুক্তির সুযোগ খুব কম সময়ে মেলে। তাই এই রোগ নিয়ে অনেকের সারাজীবন চলতে হয়।

আনাকার কিছু ক্লোজ-আপ ছবিতে বিষয়টি ধরা পড়ার পর কয়েকজন যোগাযোগ করেন চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে। কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরেই আনাকার হাতের এই অংশগুলো এমন। এর কোনও রকম পরিবর্তন হয়নি। তাই তারা মনে করেন, এটা আনাকার সুন্দর একটি জন্মদাগ।

জু আটলান্টা তাদের ওয়েবসাইটে লিখেছে, আনাকা শুধু হাতের কারণেই অন্যদের থেকে আলাদা নয়, তার আচার আচরণও অনেকটা আলাদা।

এই বিভাগের আরো খবর