• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
২২

ঘরেই তৈরি করুন রুহ আফজার সিরাপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

রমজান মাস মানেই ইফতারে রুহ আফজার শরবত। যা সারাদিনের ক্লান্তি নিমিষেই দূর করে দেয়। তবে তা বাজার থেকেই কিনে আনতে হয়। যাতে থাকতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রঙ।

তবে রেসিপি জানা থাকলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন শরবত তৈরির রুহ আফজার সিরাপ। তাও ক্ষতিকর রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এটি। চলুন জেনে নেয়া যাক রুহ আফজা সিরাপ তৈরির রেসিপিটি-

উপকরণ: এক কাপ গোলাপের পাপড়ি, এক কাপ চিনি, লেবুর রস সামান্য, গোলাপজল।  

প্রণালী: এক কাপ গোলাপের পাপড়ি নিন। চেষ্টা করুন দেশি গোলাপ নেয়ার। এতে বেশি সুঘ্রাণ আসবে। গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে সিকি কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। একটি হাঁড়িতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি নিন। বলক চলে আসলে গোলাপের পাপড়ির মিশ্রণটি ছেঁকে দিয়ে দিন। মাঝারি আঁচে ৮ থেকে ৯ মিনিট জ্বাল দিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। কোয়ার্টার চা চামচ রোজ এসেন্স বা গোলাপজল দিন। একদম ঘন করা যাবে না। কারণ ঠাণ্ডা হলে এমনিতেই খানিকটা জমে যাবে। ব্যস তৈরি হয়ে গেলো।

এবার নামিয়ে মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করুন। সাত থেকে আটদিন পর্যন্ত ফ্রিজের বাইরে রেখে খেতে পারবেন এই সিরাপ। দুধ বা পানির সঙ্গে পরিমাণ মতো মিশিয়ে শরবত বানিয়ে পরিবেশন করুন ইফতারে।