• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
২৫

ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরিমাপ করা যাবে: পলক

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

ঘরে বসে করোনাভাইরাসের ঝুঁকি পরিমাপ করা যায় এমন একটি ওয়েবসাইট চালু করেছে সরকারের তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। সোমবার (৩০ মার্চ) আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

এ সময় পলক বলেন, প্রতিদিনই প্রেস কনফারেন্সের মাধ্যমে আইইডিসিআর করোনার আপডেট দিচ্ছে। এছাড়াও ৩৩৩  ও বিভিন্ন কলসেন্টারে হাজার হাজার ফোন আসছে। শুধু তাই নয়, এই ১০ দিনে লাখ লাখ কল এসেছে। সেখানে নাগরিকদের খুব সাধারণ কিছু প্রশ্ন থাকছে। একই প্রশ্ন অনেকেই বারবার করছেন। এই কমন প্রশ্নগুলোকে মেশিন লার্নিংয়ের মাধ্যমে আমরা চিহ্নিত করেছি। ডাক্তার, কল সেন্টারসহ সবার ওপর চাপ কমাতে নতুন একটি সলিউশন নিয়ে এসেছি। এর মাধ্যমে ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরিমাপ করতে পারবেন। WWW.livecoronatest.com এই ঠিকানায় গিয়েই সব তথ্য জানতে পারবে নাগরিকরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আপনি কোভিড-১৯ বা নভেল করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন কিনা, তা নিজেই পরিমাপ করতে পারবেন। জানতে পারবেন আপনার ঝুঁকির মাত্রা ও করণীয় সম্পর্কেও। ব্যবহারকারীদের স্বতপ্রণোদিত তথ্য প্রদান, ভবিষ্যৎ করোনাভাইরাস সংক্রান্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ, বিগ ডাটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রযুক্তিতে ব্যবহার করা হবে। এই সফটওয়ার থেকে প্রাপ্ত ফলাফলকে অভিজ্ঞ ডাক্তারের স্বাস্থ্য পরামর্শ হিসেবে বিবেচনা করা যাবে না। অনলাইন সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম সংযুক্ত ছিলেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর