সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৪ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা ৫ আসনের উপ-নির্বাচনে আ’লীগের মনোনয়ন পেলেন যারা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী চীন থেকে দেশে আসা সবাই সুস্থ : আইইডিসিআর বিএনপি এখন টেলিফোনে প্রেমালাপ শুরু করেছে : নানক মুজিববর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে: নাসিম দাখিল পরীক্ষায় নকল করায় ৬ ছাত্র বহিষ্কার খালেদার মুক্তি নিয়ে বিএনপি-ই দ্বিধান্বিত: তথ্যমন্ত্রী ৩৫ এলাকায় ফ্রি ওয়াই-ফাই পাচ্ছেন কক্সবাজারবাসী করোনা নিয়ে গুজব ছড়ানো ব্যক্তিরা দেশের মঙ্গল চায় না: জাহিদ মালেক
২০৭৮

চরফ্যাশন প্রায় ১৬ কোটি টাকা ব্যায়ে মডেল মসজিদ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯  


চরফ্যাশন উপজেলার থানা জামে মসজিদকে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র হিসাবে নির্ধারণ করা হয়েছে। স্থানীয় জাতীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি উপজেলা পরিষদের চেয়ারম্যান,  উপজেলা নির্বাহী কর্মকর্তা,ইসলামী ফাউন্ডেশন সুপারভাইজাকে থানা মসজিদকে নির্বাচিত করার জন্যে পরামর্শ দেয়া হয়েছে। এবং এ মসজিদই সনাক্ত করা হয়েছে। প্রায় ১৬ কোটি টাকা ব্যায়ে এ মসজিদ নির্মিত হবে বলে ইসলামী ফাউন্ডেশনের চরফ্যাশন সুপার ভাইজার ইকরামুল ইসলাম জানান।  সরকার নিজস্ব অর্থায়নে সারা দেশে ৮হাজার ৭শ ২২ কোটি টাকা ব্যয়ে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র হচ্ছে। ৮হাজার ১৬ জন আলেম ওলামার কর্মস্থান(চাকুরী) হবে। ইমাম, মোয়াজ্জেম খাদেম, খতিব সকলেই সরকারি স্কেলে বেতন ভাতা পাবে। 
ইসলামী চরফ্যাশন উপজেলা ফাউন্ডেশনের সুপার ভাইজার ইকরামুল ইসলাম বলেন, এই সকল মসজিদ গুলোতে থাকছে, ইসলামী সাস্কৃতিক কেন্দ্র, দীনি দাওয়াত কার্যক্রম পরিচালনার জন্যে অডিটরিয়াম। মহিলাদের জন্যে পৃথক নামাজের কক্ষ, মসজিদের নিচতলায় গাড়ী পার্কিয়ের ব্যবস্থা। কপ্লেক্সে অটিজম কর্ণার, ইমাম প্রশিক্ষণের ব্যবস্থা, ইসলামী গবেষনা কেন্দ্র ও লাইব্রেরী থাকবে, শীতাতপ নিয়ন্ত্রিত, হজ্জযাত্রীদের প্রশিক্ষণ ও অনলাইন রেজিষ্টেশন ব্যবস্থা। হেফজুল কোরআনসহ উচ্চ শিক্ষার ব্যবস্থা, দারুল আরকাম এবতেদায়ী মাদ্রাসা(৪জন শিক্ষক) নিয়োগ হবে। জানাযা নামাজ ও মৃত্যু ব্যক্তির গোসলের ব্যবস্থা। 
চরফ্যাশন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ জয়নাল আবেদীন আখন বলেন, সরকারের এ উদ্যোগটি প্রশংসার দাবীদার। এতদিন শুনেছি সরকারি প্রতিটি উপজেলায় একটি মডেল স্কুল করবে। এবার ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি দৃষ্টি দিয়ে সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ করার পরিকল্পনা করে কাজও শুরু করে দিয়েছে। আমরা তার জন্যে  তথা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার জন্যে ধর্মপ্রাণ মুসলমানগন দোয়া করবে। এবং এ সরকারের প্রতি সাধারণ মানুষ আরো আকৃষ্ট হবে বলে আমি মনে করি। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন বলেন, মরহুম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ইসলামী ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। আবার তার সুযোগ্য সন্তান মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা প্রতিটি উপজেলায় একটি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। ধর্মীয় প্রতিষ্ঠান হিসাবে সব সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। 
চরফ্যাশন খাসমহল জামে মসজিদের পেশ ইমাম মাওঃ রফিকুল ইসলাম বলেন, আমরা আলেম ওলামাগন আনন্দিত যে সরকার সারা দেশে ৮হাজার ১৬জন আলেম ওলামার কর্মসংস্থান হচ্ছে। তারা সরকারি ভাবে বেতন স্কেল ও সকল সুযোগ সুবিধা পাবে। চরফ্যাশন থানা মসজিদের সভাপতি থানার অফিসার ইনচার্জ ম. এনমুল হক বলেন, আমরা সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি মহাদ্বয়কে ধন্যবাদ জানাই। তিনি উপজেলার মধ্যে এত মসজিদ থাকা সত্বেও আমাদের এ থানা মসজিদকে মডেল মসজিদ ও ইসলামী সাস্কৃতি কেন্দ্র হিসাবে সনাক্ত করেছেন। ওই মসজিদের বর্তমানে উন্নয়ন মুলক মাটির কাজ চলছে। মাটির কাজ শেষে হলেই মূল মসজিদের পাঁকা করণের কাজ শুরু হবে। চরফ্যাশন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি প্রভাষক মনির উদ্দিন চাষী বলেন, চরফ্যাশন বাজারের প্রাণ কেন্দ্র অবস্থিত থানা মসজিদ। এই মসজিদের হাটবারের কয়েক‘শ মুসল্লিগন নামাজ আদায় করেন থাকেন। এখানে আধুনিক মানের একটি মডেল মসজিদ সরকার করবে তা কোনদিন আমরা বাজার ব্যবসায়ীগন কল্পনাও করিনি। আজ আমারা সরকার ও উন্নয়নের আইকন সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপিকে ধন্যবাদ জানাচ্ছি। চরফ্যাশন কারামাতিয়া কামিল (এমএ)মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আশরাফ আলী বলেন, সরকার কাওমী মাদ্রাসা গুলোকে যেমনি একধাপ এগিয়ে নিয়েছে। তেমন বর্তমান মসজিদ গুলোর প্রতি নজর দেয়া শুরু করে দিয়েছে। এটি বিশাল ব্যপার যে একটি উপজেলায় মডেল মসজিদ করবে। এবং  ওই সকল ইমাম, মুয়াজ্জিন ও খাদেমদেরকে সরকারি বেতন স্কেলে সুযোগ সুবিধা দেয়া হবে। আমরা এই সরকারকে আলীয়া মাদ্রাসা তথা উপজেলার সকল মাদ্রাসার পক্ষথেকে ধন্যবাদ জানাচ্ছি। উপজেলা ওলামালীগের সভাপতি হাজারীগঞ্জ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওনানা মঈনুদ্দিন বলেন, আল্লাহর শুকরিয়াযে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা যে উদ্যোগ গ্রহণ করেছেন আমরা তার জন্যে দোয়া করি এবং তিনি যেন ইসলামী কার্যকলাপ গুলো ভাল করে পরিচালনা করতে পারে।
 

এই বিভাগের আরো খবর