শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী
৭৯৭

চাঁদে হাঁটছেন মহাকাশচারী; পাশে চলছে অটোরিক্সা! (ভিডিও)

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

আর চার দিন পরেই চাঁদের মাটিতে নামতে যাচ্ছে প্রতিবেশি দেশ ভারতের চন্দ্রযান-২। তার আগেই 'চাঁদের মাটিতে' ঘুরে বেড়ানোর একটি ভিডিও সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি স্পেস সুট পরে চাঁদের মাটিতে হাঁটছেন। আলো, ক্যামেরা অ্যাঙ্গেল এবং সারফেস দেখে বোঝার উপায় নেই আসলে কী হচ্ছে। কয়েক সেকেন্ড পর যখন একটা অটোরিক্সা বেরিয়ে যায় পাশ দিয়ে, তখন বোঝা যায় এটা আসলে ভারতের বেঙ্গালুরুর এক রাস্তার ছবি!

বাদল নানজুনদাস্বামী নামে এক ব্যক্তির ফেসবুক প্রোফাইলে একটি ৫৬ সেকেন্ডের ভিডিও পোস্ট করা হয়েছে। সেখানে প্রথমে দেখা যাচ্ছে, মহাকাশচারীদের মতো স্পেস সুট পরে এক ব্যক্তি অসমান জমির ওপর হেঁটে চলেছেন। উপর থেকে ধরা হয়েছে ক্যামেরা। প্রথম কয়েক সেকেন্ড দেখলে মনে হবে সত্যিই চাঁদের উপর হেঁটে বেড়াচ্ছেন কেউ। অভিকর্ষ বল কম থাকলে যেভাবে হাঁটতে হয় সেভাবেই হাঁটছেন ওই ব্যক্তি। কিন্তু তারপরেই ভুল ভাঙবে।

কারণ কয়েক সেকেন্ডে পর দেখা যাবে ওই ব্যক্তির গায়ে গাড়ির লাল ইন্ডিকেটরের আলো পড়ছে। তখনই প্রাথমিক সন্দেহটা হবে। তারপরেই দেখা যাচ্ছে, পাশ দিয়ে বেরিয়ে যায় একটি অটোরিক্সা, গাড়ি। ক্যামেরার অ্যাঙ্গেল ঘুরতেই দেখা গেল গর্তে ভরা একটি রাস্তার উপর দিয়ে হাঁটছেন ওই ব্যক্তি। গর্ত বাঁচিয়ে পাশ দিয়ে চলেছে যানবাহন। চাঁদের বুকে মানুষ গেলেও অটোরিকশা চলার মতো বৈপ্লবিক ঘটনা এখনও ঘটেনি। আসলে বাদল নানজুনদাস্বামী অভিনব এই পদ্ধতিতে বেঙ্গালুরু প্রশাসনকে দেখাতে চেয়েছেন, শহরের রাস্তার বেহাল দশা।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বেঙ্গালুরু শহরের নানা জায়গার রাস্তায় এমন গর্ত তৈরি হয়েছে। যা মানুষের জন্য চরম ভোগান্তির। দেখলে মনে হবে যেন কোনো এবড়োখেবড়ো গ্রহের ভূমি। বাদল তার পোস্টে ক্যাপশন দিয়েছেন, 'হ্যালো বিবিএমপি কমিশনার'। বিবিএমপি হল ব্রুহাট বেঙ্গালুরু মহানগর পালিকা, শহরে রাস্তা ঘাটের দায়িত্বে আছে। তাদেরকেই চোখে আঙুল দিয়ে দেখাতে চেয়েছেন শহরের রাস্তার অবস্থা। এখনও পর্যন্ত ভিডিওটি ৪ লক্ষ ৬৫ হাজারের বেশি বার দেখা হয়েছে। শেয়ার হয়েছে ১৪ হাজারের বেশি। অসংখ্য মানুষ বাদলের এই উদ্যোগের প্রশংসা করেছেন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন

এই বিভাগের আরো খবর