• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার
১৬

চীনের চিকিৎসকদের বেতন-ভাতা তিনগুণ বাড়ছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় সামনের সারি থেকে সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসক, নার্সসহ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা। জীবনের ঝুঁকি নিয়ে এই কঠিন মুহূর্তে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাওয়ার কারণে চীনের হুবেই প্রদেশসহ অন্যান্য স্থানের চিকিৎসাসেবা কর্মীদের বেতন তিনগুণ বাড়িয়ে দেওয়া ঘোষণা এসেছে। এছাড়া তাদেরকে বিভিন্ন ধরনের ভর্তুকি দেওয়ার কথাও বলা হয়েছে।

চীনে করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি দলের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে গতকাল রবিবার এসব তথ্য জানানো হয়। চীন সরকারের পক্ষ থেকে ওই কর্মকর্তারা আরো জানান, এই ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের সর্বোচ্চ নিরাপত্তা এবং সব ধরনের সাহায্য- সহযোগিতা করা হবে। চিকিৎসকদের সহায়তার ব্যাপারে এরই মধ্যে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে।

চিকিৎসকদের মধ্যে যারা এই মুহূর্তে দায়িত্ব পালন করছেন, তাদেরকে পদোন্নতি দেওয়া হবে এবং তারা চাইলেই পেশাগত পদ পরিবর্তনের আবেদন করতে পারবেন।

সেই সঙ্গে আরো বলা হয়েছে, চিকিৎসাসেবায় নিয়োজিত কর্মীরা কাজের পর নির্দিষ্ট সময় ধরে বিশ্রাম নিতে হবে। তাদের সুরক্ষার জন্য হ্যান্ডওয়াশ থেকে শুরু করে অন্যান্য সামগ্রী সরবরাহেরও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তাদেরকে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি করোনাভাইরাসের প্রকোপ থেমে গেলে বিনোদন ছুটি দেওয়া হবে।

সরকারিভাবে আরো জানানো হয়েছে, হাসপাতাল, ক্লিনিক এবং কোয়ারেনটাইনে সুরক্ষামূলক সরঞ্জামের চাহিদার বিষয়টি অগ্রাধিকার দেওয়া উচিত। সেই সঙ্গে বলা হয়েছে, স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের পরিবারের সবায় চিকিৎসার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। তাদেরকেও বিনামূলে স্বাস্থ্যসেবা দেওয়া হবে। কারণ, সেবাকর্মীদের সঙ্গে তারাও জড়িত। এই অসময়ে তাদের ত্যাগও কোনো অংশে কম নয়।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার সকাল পর্যন্ত অন্তত ২৪৬৯ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৯৮৫ জনে ঠেকেছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর