• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
৩৭

চীনে করোনা রোগী শূন্যের কোটায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২০  

২০১৯ সালের ৩১ ডিসেম্বর। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে শুরু হয়েছিল নভেল করোনাভাইরাসের সংক্রমণ। তবে প্রাণঘাতী এই ভাইরাসের হানায় সারাবিশ্ব যখন দিশেহারা, তখন এর উৎপত্তিস্থল চীনে এই প্রথম শূণ্যের কোটায় নেমে এসেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

শনিবার জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) এক বিবৃতিতে নিশ্চিত করে যে, আগের দিন করোনায় চারজন নতুন আক্রান্ত হলেও গতকাল তা ছিল শূন্য। অবশ্য সাংহাই ও জিলিনের দুজনকে করোনা রোগী হিসেবে সন্দেহ করা হচ্ছে বলে জানায় তারা। উপসর্গ ছাড়া নতুন করোনা রোগীর সংখ্যা ৩৫ থেকে কমে ২৮ জনে নামার কথা জানিয়েছে এনএইচসি।

জানা গেছে, চীনের ভেতরে চলাফেলায় কড়াকড়ি আরোপ করায় গত মার্চ থেকে স্থানীয় সংক্রমণের হার কমতে থাকে। তবে হঠাৎ করে বিদেশফেরতদের মাধ্যমে ক্লাস্টার সংক্রমণ দেখা যায় জিলিন ও হেইলংজিয়াং প্রদেশে। ৮ এপ্রিল লকডাউন প্রত্যাহারের পর এই মাসে প্রথম করোনা রোগী পাওয়া যায় উহানে। তাতে দ্বিতীয় দফায় সংক্রমণ ঠেকাতে শহরের ১ লাখ ১০ হাজারের বেশি বাসিন্দার কোভিড-১৯ টেস্ট করায় কর্তৃপক্ষ।

কঠোর পদক্ষেপ নেয়ার ফলে শুক্রবার প্রথমবার আক্রান্ত বা মৃত্যুর তালিকা থাকলো অপরিবর্তিত। এখন পর্যন্ত চীনে করোনায় আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৯৭১ জন এবং মৃত্যু ৪ হাজার ৬৩৪ জন।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর