শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের ২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রীজ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা সরকারিভাবে স্যানিটারি ন্যাপকিন ফ্রি পাবে মেয়েরা হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ
৫৪

নবান্নের বাহারী আয়োজন

ছিটা রুটি

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

অগ্রহায়ণ মানেই বাঙালির ঘরে ঘরে পাকা ধানের মৌ মৌ গন্ধে অন্য একটি আবেশ বিরাজ করে।নতুন চাল আর খেজুর গুড়ে বাহারী পিঠা তৈরীর ধুম পড়ে ঘরেঘরে।আপনাদের জন্যে তাই থাকছে নবান্নের পিঠা-পুলির বাহারী আয়োজন।

 

উপকরণ:

চালের আটা ২ কাপ, ময়দা আধা কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালী:

চালের আটার সঙ্গে ময়দা যোগ করে এর মধ্যে লবণ দিতে হবে স্বাদ মতো। এবার পানি দিয়ে চালের আটা বা ময়দা মিক্স করে নিতে হবে যেন দলা ভাব না থাকে। মিশ্রণটা অনেক পাতলা করে তৈরি করতে হবে। যখন বেটার হাতে নিলে নিচে পড়ে যাবে তখন বুঝতে হবে মাখানো হয়েছে। এ পিঠা গ্রামের দিকে মাটির খোলায় বা তাওয়ায় তৈরি করা হয়। ননস্টিক প্যানেও খুব সহজেই এটি তৈরি করতে পারেন। প্যান গরম করে বেটার প্যানের উপর ছিটিয়ে ছিটিয়ে দিন। এভাবে ছিটিয়ে ছিটিয়ে তৈরি করার জন্যই এ পিঠার নাম ছিদ পিঠা বা ছিটা রুটি পিঠা।

 

ছিটিয়ে দেয়ার সময় লক্ষ্য রাখবেন যেন প্রতিটা ফোটা একটি অপরটির সঙ্গে মিশে যায়। যখন পিঠার পাশ থেকে আলগা হয়ে যাবে তখন বুঝতে হবে পিঠা তৈরি হয়ে গেছে। এরপর পিঠাগুলো ভাজ দিয়ে তুলে নিতে হবে। প্রতিটি পিঠা তৈরির আগে প্যান ভালো ভাবে মুছে নিতে হবে। এ পিঠা তৈরিতে প্যানে তেল ব্রাশ করার কোনো দরকার নেই। প্রতিবার পিঠা দেয়ার আগে বেটার ভালো ভাবে গুলিয়ে নিন। এভাবে সবগুলো পিঠা বানিয়ে নিতে হবে। আর পিঠাগুলো তুলে একটি ঝাঁঝরির মধ্যে রাখবেন নাহলে পিঠার ক্রিস্পি ভাব নষ্ট হয়ে যাবে। এভাবে খুব সহজেই ছিদ রুটি পিঠা তৈরি করে নিতে পারেন।