• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের
১৭৫

জীবন বাঁচাতে চিতার সঙ্গে হরিণ ছানার লড়াই! অবশেষে... (ভিডিও)

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২০  

বনে বাস করা চিতা, বাঘ, কুমিরের হরিণ কিংবা অন্য কোনো জীব জন্তু শিকার করা নতুন কিছু না। এভাবেই চলতে থাকে একজনকে মেরে অন্যদের বেঁচে থাকার লড়াই। তবে সম্প্রতি নতুন একটি ভিডিও সবারই নজর কেড়েছে। যেখানে নিজেকে বাঁচাতে চিতার সঙ্গে লড়াইয়ে মেতেছে হরিণ ছানা।

দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে ঘটেছে এই ঘটনাটি। পার্কের সাফারি গাইড অ্যান্ড্রি ফোরির তোলা একটি ভিডিও এই মুহূর্তে বেশ সরগরম ফেলেছে নেটদুনিয়ায়। এই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি ছোট্ট হরিণকে চিতার কবল থেকে বাঁচার আপ্রাণ চেষ্টা করতে। ফোরি লেটেস্ট সাইটিংসকে বলেন, ‘ছোট্ট হরিণ শাবকটি কেবল ওখান থেকে পালাতে চেয়েছিল। তবে ওর গতিবেগ এতটাও ছিল না যে চিতার কবল থেকে মুক্তি পাবে।’

ফোরি আরো জানিয়েছেন, প্রথম দিকে ছোট্ট প্রাণীটি বেশ বিরক্তই করছিল চিতাটিকে। কিন্তু চিতা তাতে বিশেষ পাত্তা দেয়নি। দু’জনেই বেশ কিছুক্ষণ পাশাপাশিই ছিল। হরিণ শাবক আক্রমণাত্মক হয়ে উঠতে শুরু করলেই আস্তে আস্তে নড়েচড়ে ওঠে চিতাটি। প্রায় ১ ঘণ্টা ৪০ মিনিট দু’জনের মধ্যে আক্রমণ, পাল্টা থাবা মারা চলে। শেষে জেতে চিতাই।

ভিডিওতে দেখা যাচ্ছে যে, ছোট্ট হরিণ ছানাটিকে মেরে চিতাটি গভীর জঙ্গলে ঢুকে যাচ্ছে। গাইড ফোরি জানিয়েছেন, তিনি সর্বদাই চেষ্টা করেন শিকার এবং শিকারীর থেকে দূরত্ব বজায় রাখতে। তবে এই হরিণ ছানা আর চিতার বিষয়টি তার অদ্ভুত লেগেছিল বলেই ভিডিও করতে এগিয়ে যান।

তিনি জানিয়েছেন, জীবনে এমনটা দেখেননি তিনি। তিনি আরো জানান, ওই হরিণ ছানা বেঁচে গেলেও তার মা বা দল তাকে ফেরত নিত না, কারণ তারা ওই শিশু হরিণের গায়ে চিতার গন্ধ পেত।

<<<ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন>>>

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর