সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ
৯৭৪

জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

ভোলায় দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়। বুধবার বেলা ১১ টায় ভোলা জেলা প্রশাসন এর আয়োজনে সার্কেট হাউজ এর সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।    অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মো: মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কোস্ট গার্ড এর দক্ষিন জোন কমান্ডার এ এইচ এম মাহাবুবুর রহমান,জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা এ বি এম আকরাম হোসেন,ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি)ভোলা  জেলার উপ-পরিচালক সাহাবুদ্দিন মিয়া, জেলা মৎস কর্মকর্তা এস এম জহিরুল ইসলাম সহ আরো অনেকে। এসময় বিভিন্ন উপজেলার পিআইও সহ দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন। 
এসময় বক্তারা বলেন, এখন দুযোর্গ এর মৌসুম চলছে। এই সময় জেলার বেশির ভাগ মৎসজীবী মাছ ধরতে সাগরে ও নদীতে যাচ্ছে। তারা দুযোর্গ এর ঝুকিঁ উপেক্ষা করে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোজঁ হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যেন দুযোর্গ এর সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপথ অশ্রয় থাকতে বলা হয়েছে । প্রতিটি মৎস ঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকায় ও বোটে পর্যাপ্ত সংখ্যাক নিরাপত্তার সরঞ্জাম এর ব্যাবস্থা গ্রহন করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কয়েদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে কোথায় যাচ্ছে তার পূর্ন তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়েছে। 
 এছাড়াও  মৎসজীবীদের তালিকা পূর্ন যাচাই বাচাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস বিভাগকে নির্দেশ প্রধান করা হয়। 
এসময় ভোলায়  প্রতিটি উপজেলায় কি পরিমান আশ্রয় কেন্দ্র রয়েছে ও  আরো কি পরিমান প্রয়োজন তার তালিকা তৈরি করতে সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি প্রতিটি উপজেলার উপজেলা দুযোর্গ ব্যবস্থাপনা কমিটি,ইউনিয়ন কমিটি গুলোকে সক্রিয় করার জন্য স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়। । যেন দুযোর্গ এর সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপথ অশ্রয় থাকতে বলা হয়েছে । প্রতিটি মৎস ঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকায় ও বোটে পর্যাপ্ত সংখ্যাক নিরাপত্তার সরঞ্জাম এর ব্যাবস্থা গ্রহন করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কয়েদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে কোথায় যাচ্ছে তার পূর্ন তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়েছে। 
এছাড়াও  মৎসজীবীদের তালিকা পূর্ন যাচাই বাচাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস বিভাগকে নির্দেশ প্রধান করা হয়। 
এসময় ভোলায়  প্রতিটি উপজেলায় কি পরিমান আশ্রয় কেন্দ্র রয়েছে ও  আরো কি পরিমান প্রয়োজন তার তালিকা তৈরি করতে সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি প্রতিটি উপজেলার উপজেলা দুযোর্গ ব্যবস্থাপনা কমিটি,ইউনিয়ন কমিটি গুলোকে সক্রিয় করার জন্য স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়। 

এই বিভাগের আরো খবর