বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৬ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০২৪ সালে উন্নয়নশীল দেশের মর্যাদা পাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী জীবাশ্ম জ্বালানি নিজেদের উন্নয়নে ব্যবহৃত হবে: প্রধানমন্ত্রী বিডিএফে আজ উপস্থাপন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী প্রাথমিকে নতুন শিক্ষকদের যোগদান যথাসময়ে শুরু হলো ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা সকলের সহযোগিতা থাকলে মাদক, সন্ত্রাস নির্মূল করা সম্ভব- ডিআইজি  লালমোহনে ১৯শত কেজি পলিথিন ব্যাগ জব্দ,১ লক্ষ ৮০ হাজার টাকা জরিমানা মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত একনেকে ৯ প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাস: সর্বত্র সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর দুর্নীতি বন্ধ না হলে ২০৪১ সালের উন্নত রাষ্ট্রের ভীষন ব্যর্থতা হবে ইসলামে শূকর নিষিদ্ধের বিষয়টি যেভাবে সমর্থন করে বিজ্ঞান আমেরিকা ও ইসরায়েলের কমান্ডাররাও পালানোর পথ খুঁজে পাবে না মুজিববর্ষে সব সরকারি কলেজে বসবে বঙ্গবন্ধুর ভাস্কর্য নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা নৌকার গণজোয়ারে দিশেহারা বিএনপি প্রার্থী: তাপস এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা!
২৬৯

টবে চাষ করুন পেঁয়াজ, ৬ দিনেই...

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

বাজারে এখনো ঊর্ধ্বমুখী পেঁয়াজের দাম। চাইলে আপনার বাসার মাঝারি বা ছোট টবেও চাষ করতে পারেন পেঁয়াজ। পদ্ধতি জেনে নিন-

বাড়িতে পেঁয়াজ চাষের জন্য প্রয়োজন একটি মাঝারি আকারের টব। আলাদা একটি পাত্রে বেলে ও দোআঁশ মাটি মিশিয়ে নিন। এবার টব ভর্তি করে মাটি দিন। এবার আঙুল দিয়ে গর্ত করে পেঁয়াজ ঢুকিয়ে দিন। মনে রাখবেন, শেকড় না বেরোনো পেঁয়াজ হলে তার মুখ ও পেছনের দিকের সামান্য অংশ কাটতে হবে। শেকড় বেরোনো পেঁয়াজের ক্ষেত্রে তা প্রয়োজন নেই।

পেঁয়াজ ঢোকানোর পর ওপর দিয়ে গুঁড়ো মাটির হালকা আস্তরণ দিতে পারেন। এবার হালকা হাতে অল্প করে পানি ছড়িয়ে দিন। পুরো প্রক্রিয়াটি শেষ হলে সূর্যের আলো লাগে এমনই একটি জায়গায় ওই টবটি সরিয়ে রাখুন। ৬ থেকে ১০ দিন পর দেখবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বেরিয়েছে। পেঁয়াজ পাতা খাওয়ার ইচ্ছে হলে তা আপনি কেটে নিতে পারেন।

পেঁয়াজ উত্তোলনের সময় গাছ দেখেই জানতে পারবেন। যখন গাছের ঘাড় বা গলা শুকিয়ে ভেঙে হেলে পড়লে তখন উত্তোলন করবেন।