• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
৩৬২

টিউবওয়েল বসাতে গিয়ে হাজার হাজার সৈন্যের সমাধির সন্ধান!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

যুদ্ধের সাজে সজ্জিত হাজার হাজার সৈন্য। প্রস্তুত রয়েছে তাদের ঘোড়াগুলোও। এক নজরে দেখলে মনে হবে এই বুঝি যুদ্ধের দামামা বাজবে।  

এটি মূলত: চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াংয়ের সমাধি। আর এই সমাধি ঘিরে রয়েছে প্রায় ৮ হাজার পোড়ামাটির তৈরি সৈন্য। বিভিন্ন শ্রেণী ও পদমর্যাদার এসব সৈন্য যুদ্ধের সাজে সজ্জিত। 

প্রায় ২ হাজার বছর আগে সৈন্যগুলোকে সম্রাটের সঙ্গে সমাধিস্ত করা হলেও রহস্যময় এই সেনাবাহিনী সম্পর্কে জানা যায় মাত্র কিছুদিন আগে। 

এটি চীনের মাউন্ট লিশান নামক শহরে অবস্থিত।  

যেভাবে জানা যায়:

১৯৭৪ সালে টিউবওয়েল বসাতে গিয়ে স্থানীয় এক ব্যক্তি ভাঙা মস্তকের সন্ধান পান। পরে মাটি খুঁড়ে দেখা যায় কয়েক হাজার সৈন্য আর ঘোড়ায় সয়লাব মাটির নিচের বিশাল এলাকা।   
 
একই বছরে প্রত্নতত্ত্ব বিভাগ অনুসন্ধান ও খননকাজ শুরু করে। ১৯৭৯ সালে টেরাকোটা জাদুঘরটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। 

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর